বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


কাপ্তাই বাঁধের জলকপাট এবার খুলল ২ ফুট


প্রকাশিত:
২৭ আগস্ট ২০২৪ ২০:৩৮

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৬

ফাইল ছবি

কাপ্তাই হ্রদের পানির স্তর না কমায় কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেল ৩টা থেকে দুই ফুট করে খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৩৬ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হচ্ছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র সূত্র জানায়, কাপ্তাই হ্রদের পানি ধারণ ক্ষমতা এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। মঙ্গলবার বিকেল ৪টায় হ্রদের পানির উচ্চতা ১০৮.৫০ ফুট এমএসএল (মিনস সি লেভেল) রেকর্ড করা হয়। যা বিপৎসীমার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় হ্রদের পানির উচ্চতা ১০৮.৯২ এমএসএল রেকর্ড করা হয়েছে।

এর আগে, সোমবার সকাল ১০টায় পানির উচ্চতা রেকর্ড করা হয় ১০৮.৬৭ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের বলেন, মঙ্গলবার দুপুরের পর থেকে দুই ফুট করে গেট খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৩৬ হাজার কিউসেক পানি নির্গত হচ্ছে। পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে প্রতি সেকেন্ডে ৩২-৩৩ হাজার কিউসেক পানি বেরিয়ে যাচ্ছে। কেন্দ্রে পাঁচটি ইউনিট থেকে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top