বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


২১ দফা দাবিতে গাজীপুরে ওষুধ কারখানার শ্রমিকদের বিক্ষোভ


প্রকাশিত:
৩১ আগস্ট ২০২৪ ১২:২০

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৩

ছবি সংগৃহিত

২১ দফা দাবিতে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর এলাকায় একটি ওষুধ তৈরি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। এ সময় তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে টায়ার ও আবর্জনায় আগুন জ্বালিয়ে অবরোধ করেন। এতে ওই মহাসাড়কে প্রায় তিন ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

শনিবার (৩১ আগস্ট) সকাল ৭টা থেকে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন।

কারখানার শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে কারখানা কর্তৃপক্ষ তাদের বেতন ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে বৈষম্য করে আসছে। এসব বৈষম্যের প্রতিবাদে এবং ২১ দফা দাবিতে তারা আন্দোলন কর্মসূচির ঘোষণা দেন।

পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার ভোর থেকেই শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানার সামনে অবস্থান নিতে থাকেন। পরে সকাল ৭টার দিকে মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করেন।

খবর পেয়ে সকাল সাড়ে ৯টার দিকে সেনাবাহিনী ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে মাহসড়ক থেকে সরিয়ে নিলে যান চলাচল শুরু হয়। তবে শ্রমিকরা মহাসড়ক থেকে সরে গেলেও কারখানার সামনে বিক্ষোভ করছেন।

কারখানার শ্রমিক সফিকুল ইসলাম বলেন, দাবিগুলো আগে থেকেই ছিল, কিন্তু আগে আমরা কথা বলতে পারিনি। এখন সময় এসেছে এসব নিয়ে কথা বলার। তাই দাবি আদায়ে রাস্তায় নেমেছি।

কারখানার মানবসম্পদ বিভাগের এজিএম সুরজিৎ মুখার্জি জানান, শ্রমিকদের দাবিগুলো নিয়ে আলোচনা করা হচ্ছে। আলোচনা করে তাদের দাবির বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক নিতাই চন্দ্র সরকার জানান, ২১ দফা দাবি জানিয়ে সকাল থেকে বিক্ষোভ করেন শ্রমিকরা। শ্রমিকরা দুই-আড়াই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। তবে সকাল ১০টার পর থেকে মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top