মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


শাহ পরাণের মাজারে গান-বাজনা নিষিদ্ধ


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৭

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:২১

ফাইল ছবি

সিলেটে হযরত শাহপরান (রহ.) এর মাজারে গান-বাজনাসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপ বন্ধ ঘোষণা করেছে মাজার কর্তৃপক্ষ। মাজারের খাদেম সৈয়দ কাবুল আহমদ জানান, শুক্রবার (৬ সেপ্টেম্বর) থেকে ওরসের নামে গান গাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

তিনি বলেন, মাজার উপলক্ষে গান-বাজনা সম্পূর্ণ বন্ধ করা হয়েছে। কেউ বাদ্যযন্ত্র আনবে না। প্রতি বৃহস্পতিবার এখানে যে গান বাজানো হয় তা বন্ধ করে দেওয়া হয়েছে। দেখা গেছে গান বাজনার আড়ালে এখানে মাদকের ব্যবসা হয়। যা আমরা খাদেম পরিবার কোনোভাবেই সমর্থন করি না। আমি তাদের তীব্র নিন্দা জানাই। এখন থেকে বৃহস্পতিবার গান বন্ধ থাকবে। কেউ এটা করার চেষ্টা করলে আমরা তা প্রতিহত করব।

মাজার সূত্রে জানা যায়, প্রতি বছর নিয়ম অনুযায়ী রবিউল আউয়াল মাসের ৪, ৫, ৬ তারিখে তিনদিন ব্যাপী ওরসের আয়োজন করে থাকে মাজার কর্তৃপক্ষ।

কর্মসূচির মধ্যে প্রথম দিন খতমে কোরআন, দোয়া ও জিকির এবং মিলাদ মাহফিল। দ্বিতীয় দিন গিলাফ চড়ানো, গরু জবেহ, সারারাত জিকির ও মিলাদ মাহফিল এবং ভোর ৪ টায় ফাতেহা পাঠ। শেষ দিন বাদ ফজর আখেরি মোনাজাতের পর নেওয়াজ বিতরণ করা হয়।

আরও পড়ুন: অস্ত্র জমা দেননি শামীম ওসমান, তাঁর ভাই-ভাতিজা-ছেলে

ওরস চলাকালে মাজার কর্তৃপক্ষের নির্দিষ্ট কর্মসূচির বাইরে ভক্ত আশেকানরা প্যান্ডেল করে নাচ-গান-মদ-জুয়া, গাজা, অশ্লীলতা, নারী নৃত্যসহ বিভিন্ন অনৈসলামিক কর্মকাণ্ড চালিয়ে যায় বলে অভিযোগ রয়েছে দীর্ঘদিনের। এছাড়া মেলার নামে জুয়ার রমরমা আসর বসানো হয় ওরসের সময়। দেশের বিভিন্ন স্থান থেকে আসা হাজার হাজার ভক্ত আশেকান ইবাদত বন্দেগি ছেড়ে এই সকল আসরে সময় কাটান।

বিষয়টি নিয়ে সিলেট সিটি করপোরেশেনের ৩৩নং ওয়ার্ডের কাউন্সিলর দেলোয়ার হোসেন বলেন, মাজারে গান-বাজনা ও অশ্লীলতা বন্ধের বিষয়টি নিয়ে আমরা বৈঠক করেছি। সেখানে সিদ্ধান্ত হয়েছে শাহপরান মাজারে গান-বাজনা, মাদক সেবনসহ সকল প্রকার অশ্লীল কার্যক্রম এখন থেকে বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা বাহিনী সহযোগিতা করবে। বিষয়টি তদারকি করার জন্য মুসল্লি, ছাত্র-জনতা ও আলেমদের নিয়ে একটি কমিটি গঠন হবে।

প্রসঙ্গত, শুক্রবার (৬ সেপ্টেম্বর) বাদ জুম্মা এসব অসামাজিক-অনৈতিক কার্যকলাপ বন্ধের দাবিতে মানববন্ধন করেন ছাত্র জনতা, উলামা মাশায়েখ ও সর্বস্তরের মুসল্লিরা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বন্দরবাজার কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ, জামিয়া কাজির বাজার মাদ্রাসার মহাদ্দিস শাহ মমশাদ আলী, ৩৩নং ওয়ার্ডের কাউন্সিলর দেলোয়ার হোসেন নাদিম, অসামাজিক-অইসলামিক কর্মকাণ্ড প্রতিরোধ কমিটির সভাপতি মাওলানা আফতারুল ইসলাম, শাহপরান মাজারের খাদেম সাজু আহমেদ, আত্-ত্বাকওয়া মসজিদের দায়িত্বশীল সবুর আহমেদ, শাহপরান মাজার মসজিদের খতিব মাওলানা মামুনুর রশিদ প্রমুখ।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top