ঢাকা শুক্রবার, ১০ই জুলাই ২০২০, ২৭শে আষাঢ় ১৪২৭


কালবৈশাখী ঝড়ে দিনাজপুরে লিচু বাগান লন্ডভন্ড


প্রকাশিত:
২৮ মে ২০২০ ২০:১৮

আপডেট:
১০ জুলাই ২০২০ ১৭:৩২

ফাইল ছবি

ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষতি কাটিয়ে না উঠতে কালবৈশাখী ঝড় আর বৃষ্টিতে দিনাজপুরে ৫টি উপজেলার লিচু বাগানী ও ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। বুধবারের মধ্য রাতে প্রচন্ড ঝড় আর বৃষ্টিতে লিচুর ব্যাপক ক্ষতি হয়। লিচু গাছ উপড়ে পড়েছে। ভেঙ্গে গেছে ডালপালা। ঝড়ে ৭ শতাংশ লিচুর ক্ষতি হয়েছে। তবে তালিকা প্রস্তুত করে ক্ষতিগ্রস্তদের সরকারী আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

দিনাজপুর জেলা কৃষি বিভাগের তথ্য মতে, ঝড়ে সদর উপজেলার মাসিমপুর ,কসবা, মালিগ্রাম, পুলহাট, বিরল উপজেলার রামপুর, কাজিপাড়া, রানীপুকুর কামদেবপুর ও চিরিরবন্দর উপজেলার বিভিন্ন এলাকায় লিচুর গাছ উপড়ে পড়েছে। ভেঙ্গে গেছে ডালপালা। এর আগে ২১ মে পার্বতীপুর এবং ফুলবাড়ী উপজেলায় ঝড়ে ব্যাপক ক্ষতি হয় লিচুর।

কৃষি বিভাগ আরও জানায়, এবার দিনাজপুরের ১৩ উপজেলায় ৬ হাজার হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। উৎপাদন লক্ষমাত্রা ৩৫ হাজার মেট্রিক টন। এই ক্ষতি পুষিয়ে নিতে দুশ্চিন্তায় রয়েছেন বাগান মালিক আর ব্যবসায়ীরা।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক তৌহিদুল ইকবাল বলেন, কালবৈশাখী ঝড় আর বৃষ্টিতে দিনাজপুরের ৫টি উপজেলায় ৩৫৪ হেক্টর জমির লিচু ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমান সাড়ে ৭ কোটি টাকা। তবে বাগানী ও ব্যবসায়ীর তালিকা প্রস্তুত করে ক্ষতিগ্রস্থদের সরকারী আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Top