বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


সাতক্ষীরায় দেশের প্রথম ভাসমান মসজিদ উদ্বোধন


প্রকাশিত:
৬ অক্টোবর ২০২১ ১৬:০৭

আপডেট:
৬ অক্টোবর ২০২১ ২১:২০

ছবি সংগৃহীত

জোহরের নামাজ আদায়ের মধ্য দিয়ে সাতক্ষীরায় দেশের প্রথম ভাসমান জামে মসজিদ উদ্বোধন করা হয়েছে। আলহাজ শামসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী নাছির উদ্দিন ভাসমান মসজিদটি উদ্বোধন করেন।

ঘূর্ণিঝড় ইয়াসের পর থেকে খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের হাওলাদার বাড়ি জামে মসজিদের ভেতরে জোয়ার-ভাটা চলছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘সাঁতার কেটে মসজিদে গিয়ে নামাজ আদায় করছেন ইমাম’ এমন একটি ভিডিও ভাইরাল হয়।

এই ভিডিও দেখে চট্টগ্রামের আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশন মুসল্লিদের কষ্ট লাঘবে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে ভাসমান মসজিদটি নির্মাণ করে। পরে মঙ্গলবার (৫ অক্টোবর) ফাউন্ডেশন ইমাম হাফেজ মইনূর ইসলামের কাছে মসজিদটি হস্তান্তর করে।

ভাসমান এই মসজিদটিতে এক জামায়াতে ৫৫ থেকে ৬০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। ৫০ ফুট দৈর্ঘ্য, ১৬ ফুট প্রস্থের এই ভাসমান মসজিদের নৌকাটিতে রয়েছে পানির ট্যাংক, ট্যাব সিস্টেমসহ ওজু করার সুবিধা। এছাড়াও রয়েছে সাউন্ড সিস্টেম ও স্যানিটেশন ব্যবস্থা।

নৌকার প্রতি পাশে ৪টি করে ২৫০ লিটারের মোট ৮টি ড্রাম বাঁধানো হয়েছে যাতে ভাসমান মসজিদটি স্থির থাকতে পারে। মসজিদটি আরও সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে বলে জানান প্রকৌশলী নাছির উদ্দিন।

উল্লেখ্য, বেড়িবাঁধ ভেঙে যাওয়ার পর থেকে দীর্ঘ প্রায় দুই বছর ধরে উপকূলীয় প্রতাপনগর ইউনিয়ন খোঁলপেটুয়া নদীর জোয়ার-ভাটায় প্রায় সময়ে প্লাবিত অবস্থায় থাকে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top