বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


কমছে তিস্তার পানি, নিম্নাঞ্চলে ব‌্যাপক ক্ষতি


প্রকাশিত:
২১ অক্টোবর ২০২১ ১৬:১৭

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০২

ছবি-সংগৃহীত

টানা বৃষ্টি, উজানের ঢল ও ভারতের গজলডোবার গেট খুলে দেওয়ায় হঠাৎ তিস্তা নদীতে বেড়ে যাওয়া পানি কমতে শুরু করেছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ৬টায় দোয়ানি ব্যারাজ পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন পানি পরিমাপক রুহুল ইসলাম। তবে পানি কমার সঙ্গে সঙ্গে তিস্তা ব্যারাজ প্রকল্পের ফ্লাড বাইপাস বাঁধ, কাকিনা-রংপুর বাইপাস সড়ক এবং স্থানীয় বেশ কিছু সড়ক ভেঙে গেছে। বিচ্ছিন্ন হয়ে গেছে স্থানীয় যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা। দুশ্চিন্তায় দিন পার করছেন তিস্তাপাড়ের মানুষ।

পানি উন্নয়ন বোর্ড কর্তৃক জানা যায়, বুধবার (২০ অক্টোবর) হঠাৎ তিস্তার পানি প্রবাহ বেড়ে যায়। ওই দিন পানি প্রবাহ রেকর্ড করা হয় বিপৎসীমার ৭০ সেন্টিমিটার উপরে। তিস্তার দোয়ানি ব্যারাজ পয়েন্টে পানি প্রবাহের বিপৎসীমা ৫২.৬০ মিটার এবং এর আগে সর্বোচ্চ রেকর্ড করা হয়েছিল ৫৩.১৫ মিটার। বুধবারের পানি প্রবাহ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যায়।

বন্যাকবলিতদের দাবি, আকস্মিক বন্যায় আমাদের সহায়-সম্বল হারিয়েছি। আমাদের আর কিছু রইলো না, আমরা ১৯৯৬ এর পর এ প্রথম এমন বন্যা দেখলাম। আমরা সরকার ও দেশের বিত্তবানদের কাছে সাহায্যের জন্য অনুরোধ জানাচ্ছি।

ডিমলা উপজেলার ইউপি চেয়ারম্যানরা বলেন, আমরা ক্ষতিগ্রস্ত এলাকাগুলো গিয়ে দেখছি। ভাঙন এলাকাগুলো ডিমলা উপজেলা চেয়ারম্যান পরিদর্শন করেছেন। আমাদের একার পক্ষে সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া সম্ভব নয়। দেশের প্রভাবশালী ব্যক্তি বা সংগঠনগুলোকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আহ্বান করছি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top