বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

Rupali Bank


জয়পুরহাটে কিডনি কেনাবেচা চক্রের মূলহোতাসহ আটক ৯


প্রকাশিত:
১৩ জানুয়ারী ২০২২ ০৪:৪৫

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৭:১৩

ছবি সংগৃহীত

জয়পুরহাটের কালাই উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কিডনি কেনাবেচা চক্রের মূলহোতাসহ চক্রের ৯ সদস্যকে আটক করেছে র‌্যাব। গতকাল (মঙ্গলবার) রাতে কালাই উপজেলার জয়পুর বহুতি, বৈরাগীহাট ও মোসলেমগঞ্জ গ্রাম থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- চক্রের মূলহোতা খাজা ময়েন উদ্দিন (৪৪), আজাদুল ইসলাম (৩৭), আব্দুল করিম ফোরকান আলী (৪৫), আফসার মন্ডল (৫৬), নুরুল ইসলাম (৫১), বাবলু ফকির (৫২), সোবহান মন্ডল (৫২) ও তার ভাই মোজাহিদুল মন্ডল (৪১) এবং সাজেদুল ফকির (৩৭)।

বুধবার (১২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান, র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার।

তিনি বলেন, কিডনি বেচাকেনায় জড়িত সংঘবদ্ধ চক্রটি বিভিন্ন দলে বিভক্ত হয়ে গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে জর্জরিত মানুষদের টার্গেট করে। এরপর অধিক অর্থের লোভ দেখিয়ে তারা সুকৌশলে গোপনে অস্ত্রোপচারের মাধ্যমে কিডনি সংগ্রহ করে মোটা অঙ্কের বিনিময়ে বিভিন্ন দেশের ক্রেতা-বিক্রেতা ও দালালদের কাছে সরবরাহ করে থাকে।

তিনি আরো বলেন, যাদের কাছ থেকে চক্রের সদস্যরা কিডনি সংগ্রহ করেন, তাদেরকে চুক্তি অনুযায়ী টাকা পরিশোধ করেন না। উল্টো তাদের হুমকি-ধামকি দেন। এভাবে চক্রটির কাছে অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। এমন অভিযোগের প্রেক্ষিতে গত বছরের ১১ অক্টোবর একটি মামলা ও সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫ গোপনে অভিযান পরিচালনা করে ওই চক্রের ৫ সদস্যকে আটক করে। সেসময় ওই চক্রের ১০-১২ জন পালিয়ে যান। এর সূত্র ধরেই মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে র‌্যাব তাদের আটক করা হয়।

জিয়াউর রহমান আরো বলেন, আটককৃতদের বিরুদ্ধে এর আগেও মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইনে একাধিক মামলা রয়েছে। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top