বুধবার, ১৮ই মে ২০২২, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪২৯

Rupali Bank


বাজারে পাওয়া যাচ্ছে রাজশাহীর গুটি আম


প্রকাশিত:
১৩ মে ২০২২ ২০:৪২

আপডেট:
১৮ মে ২০২২ ১৮:২৬

ছবি: সংগৃহীত

আজ থেকে বাজারে পাওয়া যাচ্ছে রাজশাহীর গুটি জাতের আম। এই মৌসুমে অন্তত হাজার কোটি টাকার আম বাণিজ্যের আশা করছেন এই অঞ্চলের চাষি, বাগান মালিক ও ব্যবসায়ীরা। তবে আমচাষীরা বলছেন, বাজার জমে উঠতে আরও সপ্তাহখানেক সময় লাগবে।

শুক্রবার (১৩ মে) রাজশাহীতে আমের সবচেয়ে বড় মোকাম বানেশ্বর হাটে গিয়ে দেখা যায়, আচার প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো মণপ্রতি ৮০০ থেকে ৮৫০ টাকা দরে গুটি আম কিনছেন; অন্যদিকে পাইকাররা কিনছেন মণপ্রতি ১০০০ থেকে ১৪০০ টাকা দরে।

আমচাষীরা বলছেন, স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়েই গাছ থেকে পাকা গোপালভোগ আম তোলা হয়েছে। এই বছর রাজশাহীতে আমের ফলন অন্যান্য বছরের তুলনায় কম।

বানেশ্বরের আমের আড়তদার আব্দুর রাজ্জাক বলেন, 'এ বছর গাছে গাছে আমের মুকুল কম এসেছে, তীব্র খরার কারণে গুটিও ঝরে পড়েছে অনেক। তার ওপর হপার পোকার আক্রমণে অনেক গাছেই আমের ফলন কম হয়েছে।'

ফলে কৃষকদের লোকসানের মুখে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানান তিনি।

নির্ধারিত সময়সীমা অনুযায়ী, জাতভেদে গুটি আম ১৩ মে, গোপালভোগ ২০ মে, লক্ষ্মণভোগ বা লখনা এবং রাণী পছন্দ ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্ররুপালী ও ফজলি ১৫ জুন, আশনা ও বারী-৪ আম ১০ জুলাই এবং ১৫ জুলাই গৌড়মতি আম সংগ্রহ ও বাজারজাতকরণ শুরু হবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top