বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ম্যাচ জিতলেও বাংলাদেশের সুপার ১২ অনিশ্চিত


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২১ ১৯:৪২

আপডেট:
১৯ অক্টোবর ২০২১ ২৩:১৪

ছবি-সংগৃহীত

গত ম্যাচে হারের পর মাহমুদউল্লাহ রিয়াদের হাসি যেন অচিরেই হতাশায় রুপ নেয়। বাংলাদেশ অধিনায়ক ও পুরো দলের একমাত্র লক্ষ্য, সুপার টুয়েলভ নিশ্চিত করা।

আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত ৮ টায় স্বাগতিক ওমানের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। বৃহস্পতিবার খেলা পাপুয়া নিউগিনির (পিএনজি) বিপক্ষে। এই দুই ম্যাচের যে কোনো একটিতে অঘটন ঘটলেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়বে বাংলাদেশ।

তবে বাকি দুই ম্যাচ জিতলেও সুপার টুয়েলভ নিশ্চিত নয় মাহমুদউল্লাহদের।কারণ,বাকি দুই ম্যাচে জিতলে টাইগারদের পয়েন্ট হবে ৪। টাইগারদের বিপক্ষে হেরে স্কটিশদের সাথে জিতলে ওমানের ও হবে সমান পয়েন্ট। এদিকে আবার স্কটল্যান্ড পিএনজির বিপক্ষে জিতলে তাদের ও মোট পয়েন্ট হবে ৪।

উক্ত পরিসংখ্যানে খেলা চললে এই তিন দলের ফয়সালা হবে নেট রান রেটের হিসেবে। কপালে শনি আসতে পারে সেখানেই। কারণ, বর্তমানে নেট রান রেটে অনেক এগিয়ে আছে ওমান ও স্কটল্যান্ড।

এক ম্যাচ করে খেলে ২পয়েন্ট নিয়ে ১ম ও ২য় স্থানে আছে এই দুই দল। +৩.১৩৫ নেট রান রেট নিয়ে সবচেয়ে এগিয়ে আছে ওমান। স্কটল্যান্ডের নেট রান রেট +০.৩০০। আর -৩.০০ নেট রান রেট নিয়ে তৃতীয় স্থানে আছে বাংলাদেশ। অন্যদিকে পিএনজির নেট রান রেট -৩.১৩৫।

রাউন্ড ওয়ানের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে হারিয়ে রান রেটে প্রায় ধরা ছোঁয়ার বাইরে চলে যায় ওমান। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে ৬ রানের জয় পেয়েছে স্কটল্যান্ড।

পয়েন্টে নিচে থাকা পিএনজি বাদে, বাকি তিন দলের সুপার টুয়েলভ জয়েন করার সুযোগ আছে। তবে আজকের এবং আগামী দিনের ম্যাচ জিতলেও, পরোক্ষভাবে বাংলাদেশকে নির্ভর করতে হবে স্কটল্যান্ডের উপর। কারণ, বাকি ম্যাচ গুলো জিতলে, সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে স্কটল্যান্ড। পর পর দুই ম্যাচ জিতলে ৪ পয়েন্ট নিয়ে, বাংলাদেশেরও মূলপর্বে যাওয়ার পথ পরিষ্কার থাকবে। কিন্তু কোনো কারণে যদি এমন টা না হয় এবং ওমান স্কটল্যান্ডকে হারিয়ে দেয় তখন হিসেব গড়াবে নেট রান রেটের উপর। আর তখন এই দুই দল বাংলাদেশের তুলনায় এগিয়ে যাবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে, বিশাল ব্যবধানে বাকি দুই ম্যাচ জিততে হবে টাইগারদের। আর তা না হলে, পুরো সমীকরণের আলোচনাই বাদ। টিম টাইগারদের সাথে ভেঙ্গে যাবে ১৬ কোটি মানুষের স্বপ্ন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top