ঢাকা শনিবার, ৮ই আগস্ট ২০২০, ২৫শে শ্রাবণ ১৪২৭


প্রণোদনার অর্থ বিতরণে তদারকি ও সহায়তা করবে বিসিক


প্রকাশিত:
২১ জুলাই ২০২০ ১১:৪৬

আপডেট:
২১ জুলাই ২০২০ ১১:৫৫

ছবি: সংগৃহীত

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা গতিশীল রাখতে ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও মাঝারি শিল্পখাতের উদ্যোক্তাদের সহায়তায় প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ কার্যক্রম তদারকিসহ প্রয়োজনীয় সহায়তা দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। প্রণোদনা বিতরণে সার্বক্ষণিকভাবে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য বিসিকের ছয় পরিচালককে দায়িত্ব প্রদান করে ১৫ জুলাই এ সংক্রান্ত আদেশ জারি করে বিসিক।

আদেশে পরিচালক (প্রযুক্তি ও দক্ষতা) ড. মোহাঃ আব্দুস ছালামকে রাজশাহী, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, নড়াইল ও মাগুড়া জেলার দায়িত্ব গ্রহণ করা হয়েছে। পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষকে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ঢাকা জেলার দায়িত্ব প্রদান করা হয়েছে।পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমানকে রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, জয়পুরহাট, নওগাঁ ও বগুড়া জেলার দায়িত্ব প্রদান করা হয়েছে। পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) মোঃ আলমগীর হোসেনকে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, বরগুনা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুরের দায়িত্ব প্রদান করা হয়েছে। পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মোঃ ফারুককে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, ফরিদপুর ও রাজবাড়ী জেলার দায়িত্ব প্রদান করা হয়েছে এবং পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকীকে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ভোলার দায়িত্ব প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, সিএসএমই খাতের জন্য প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ কমিটি গঠন করা হয়েছে। বিসিকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ সংশ্লিষ্ট জেলাসমূহের এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নেও প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন। এছাড়া জেলা এসএমই ঋণ বিতরণ কমিটির সভাসমূহের সিদ্ধান্ত এবং ফিডব্যাক সমন্বিত প্রতিবেদন বিসিকের মাসিক সমন্বয় সভায় তুলে ধরবেন।

এ প্রসঙ্গে বিসিকের চেয়ারম্যান মোঃ মোশ্‌তাক হাসান, এনডিসি বলেন, ইতোমধ্যে, ৪২টি জেলার এসএমই ঋণ বিতরণ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে এবং মিটিংয়ে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অবশিষ্ট জেলাসমূহের সভাও খুব শীঘ্রই অনুষ্ঠিত হবে। তিনি বলেন, ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও মাঝারি শিল্পসমূহের লোন রিকভারি রেট ৯৯ শতাংশ। এ ধরনের প্রতিষ্ঠানকে ব্যাংক হতে ঋণ দেওয়া হলে তারা ক্ষুদ্র থেকে মাঝারি ও মাঝারি থেকে বৃহৎ শিল্পে পরিণত হতে পারবে এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


Top