ঢাকা বৃহঃস্পতিবার, ৪ঠা জুন ২০২০, ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭


বৃহৎ শিল্প ও সেবাখাতে ঋণ বিতরণে ১৪ ব্যাংকের চুক্তি


প্রকাশিত:
২০ মে ২০২০ ১২:২৭

আপডেট:
৪ জুন ২০২০ ১৯:২৫

ছবি: সংগৃহীত


করোনাভাইরাসে আর্থিক ক্ষতি মোকাবিলায় বৃহৎ শিল্প ও সেবাখাতের জন্য ৩০ হাজার কোটি টাকার ঋণ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এই প্যাকেজের মধ্যে ১৫ হাজার কোটি টাকা পুনঃঅর্থায়ন করবে কেন্দ্রীয় ব্যাংক। প্যাকেজ বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের তহবিল থেকে অর্থ নিতে চুক্তি করেছে সরকারি-বেসরকারি ১৪টি বাণিজ্যিক ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের উপস্থিতিতে এই চুক্তি অনুষ্ঠিত হয়। চুক্তি করা ব্যাংকগুলো হলো- সোনালী, অগ্রণী, রূপালী, ঢাকা, শাহজালাল ইসলামী, ট্রাস্ট, ইউনিয়ন, সাউথবাংলা, সাউথইস্ট, এনআরবি কমার্শিয়াল, এনআরবি গ্লোবাল, কমার্শিয়াল ব্যাংক অব সিলন, ওয়ান এবং মার্কেন্টাইল ব্যাংক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মাসুদ বিশ্বাস, অফসাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক সহিদুল ইসলাম ও ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, সর্বমোট ৪৪টি ব্যাংক ও ২১টি আর্থিক প্রতিষ্ঠান এই তহবিল থেকে ঋণ নেবে। অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দুয়েকদিনের মধ্যে চুক্তি করবে।

২৩ এপ্রিল করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বড় শিল্প ও পরিসেবা খাতে চলতি মূলধন প্রদানে গঠিত ৩০ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজের জন্য ১৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করে একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজস্ব তহবিল থেকে ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি মূলধন ঋণ দেবে।

সে আর্থিক সহায়তা প্যাকেজের তারল্য সরবরাহ নিশ্চিত করতে নিজস্ব উৎস থেকে ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। জানা যায়, বাণিজ্যিক ব্যাংকগুলো ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে। এই প্যাকেজের আওতায় শিল্প ও সেবা খাতের উদ্যোক্তারা সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। তবে বাকি সাড়ে ৪ শতাংশ সুদ সরকার ভর্তুকি দেবে।



আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Made with by: DATA Envelope

Top