রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


কোটা সংস্কার আন্দোলন: রেললাইন অবরোধের ঘোষণা রাবি শিক্ষার্থীদের


প্রকাশিত:
৭ জুলাই ২০২৪ ১৮:৫২

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৪০

ছবি- সংগৃহীত

গান, কবিতা ও স্লোগানের মাধ্যমে কোটা সংস্কার আন্দোলন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তারা সব ক্লাস-পরীক্ষা বন্ধ ও ক্যাম্পাসে বাস চলাচল করার ওপর নিষেধাজ্ঞা দেন। এছাড়া আগামীকাল রেললাইন অবরোধের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে প্রতিবাদ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

এ দিন দুপুরের পর থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও মেস থেকে প্যারিস রোডে সমবেত হতে থাকেন শিক্ষার্থীরা। হল থেকে মিছিল নিয়েও আসতে দেখা যায়। পরে প্রতিবাদ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হয় বিকেল সাড়ে ৫টায়।

এ সময় কোটাবিরোধী আন্দোলনের সমন্বয়ক আমানুল্লাহ আমান বলেন, আগামীকাল আমরা ঢাকা-রাজশাহীর যে রেললাইন রয়েছে তা অবরোধ করবো। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছে। কাল থেকে কোনো ক্যাম্পাসের কোনো বাস চলাচল করতে পারবে না।

কোটা সংস্কারে চার দফা দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো - ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকুরিতে কোটাপদ্ধতি সংস্কার করতে হবে, কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধা কোটায় শূন্যপদ পূরণ করতে হবে; ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে। উল্লেখ্য, পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে, প্রতি জনশুমারির সঙ্গে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে বিদ্যমান কোটার পুনর্মূল্যায়ন নিশ্চিত করতে হবে, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top