রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


কোটা ও‌ পেনশন নিয়ে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান‌ ভিসিরা


প্রকাশিত:
১৪ জুলাই ২০২৪ ১০:৫৮

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৭

ছবি- সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কার ও‌ সর্বজনীন পেনশন ‘প্রত্যয় স্কিম’ নিয়ে উচ্চ শিক্ষাঙ্গন স্থবিরতা নেমে এসেছে। একদিকে শিক্ষার্থীদের আন্দোলন অন্যদিকে শিক্ষকদের আন্দোলন, এ জটিলতা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে চান দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয় ভিসিরা।

গত ১২ এপ্রিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল ভবনের মিলনায়তনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের (ভিসি) সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয় উঠে এসেছে।

সভায় ৩১ বিশ্ববিদ্যালয়ের ভিসি উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. হাবিবুর রহমান। সভায় অন্যান্য বিষয়ের সঙ্গে সাম্প্রতিক শিক্ষক আন্দোলন ও চলমান সংকট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। পরে‌ এক‌ বিজ্ঞপ্তিতে এ‌‌ তথ্য না জানানো হয়েছে।

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের (ভিসি) সংগঠন ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ’ বলছে সর্বজনীন পেনশন স্কিম প্রণয়নের সময় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ বা শিক্ষার অংশীজনের সঙ্গে কোনো আলোচনা না হওয়ায় এই উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

শিক্ষকদের চলমান আন্দোলন ও যৌক্তিক দাবিসমূহ নিরসনকল্পে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে পরিষদ বলছে, ক্যাম্পাসে ক্যাম্পাসে শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎকার প্রত্যাশা করে।

পেনশন স্কিম প্রত্যয় বাতিলসহ তিন দফা দাবি আদায়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা একযোগে সর্বাত্মক কর্মবিরতিতে রয়েছেন। চলতি মাসের ১ জুলাই শুরু হওয়া এ আন্দোলনের ফলে ১৪ দিন ধরে অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top