ঢাকা বৃহঃস্পতিবার, ৪ঠা জুন ২০২০, ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭


চলমান সংকটে ২১ কোটি টাকা চায় বিএফডিসি


প্রকাশিত:
২৫ এপ্রিল ২০২০ ০৪:০০

আপডেট:
৪ জুন ২০২০ ১৯:১৯

ফাইল ছবি

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) সরকারি প্রতিষ্ঠান হলেও চলে নিজের আয়ে। দেশিয় চলচ্চিত্রের অবস্থা রমরমা যখন ছিলো তখন এফডিসির কর্মচারীরা তাদের জীবন-জীবিকা নিয়ে চিন্তা করতে হয়নি। কারণ প্রতিষ্ঠানটির আয় যেহেতু চলমান ছিলো, সেহেতু তাদের বেতন-ভাতা নিয়ে কোন সমস্যা ছিলো না।

কিন্তু সাম্প্রতিক করোনাভাইরাসের কারণে পুরো দেশ লকডাউনে। যার কারণে শুটিং, এডিটিং, ডাবিং সবই বন্ধ। ফলে এফডিসির আয়ের সকল পথও বন্ধ। এছাড়া গত কয়েকবছর ধরে চলচ্চিত্রের খারাপ সময় চলায় এর আয়ও অনেক কমে গিয়েছে। তাই এর ফান্ডেও সে অর্থে খুব একটা টাকা নেয়। সব মিলিয়ে প্রতিষ্ঠানটির ২৬১ জন কর্মকর্তা-কর্মচারী বেতন অনিশ্চিত।

এফডিসির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) নুজহাত ইয়াসমিন জানিয়েছেন, প্রতি বছরই এফডিসির আর্থিক ঘাটতি পড়ে। আগের বেতনগুলো নিজস্ব আয় থেকে দেওয়ার চেষ্টা করেছি। মাঝখানে একটি অনুদানও পেয়েছিলাম তিন কোটি টাকার। সেখান থেকে ও আমাদের আয় দিয়ে ফেব্রুয়ারি পর্যন্ত বেতন দিতে পেরেছি। মার্চ থেকে আর পারছি না। ঘাটতি মেটাতে অর্থ মন্ত্রণালয়ে ২১ কোটি টাকার অনুদানের আবেদনের প্রেক্ষিতে সম্প্রতি মন্ত্রণালয় থেকে কিছু তথ্য-উপাত্ত চাওয়া হয়েছিল। এখন আমাদের অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দ উপরে নির্ভর করতে হচ্ছে।এখন অর্থ মন্ত্রনালয়ের অনুদানের অপেক্ষায় আছেন বলেও জানান তিনি।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Made with by: DATA Envelope

Top