বুধবার, ১৮ই মে ২০২২, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪২৯

Rupali Bank


সন্তুরের জাদুকর শিবকুমার শর্মা মারা গেছেন


প্রকাশিত:
১০ মে ২০২২ ১৫:৪২

আপডেট:
১৮ মে ২০২২ ২০:০০

 ছবি : সংগৃহীত

সঙ্গীতশিল্পী এবং উপমহাদেশের অন্যতম সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা মারা গেছেন। মঙ্গলবার (১০ মে) সকালে মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পণ্ডিত শিবকুমার শর্মার বয়স হয়েছিল ৮৪ বছর।

শিবকুমারের মৃত্যুতে ভারতের সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। অনেকেই তার আত্মার শান্তি কামনায় শোক প্রকাশ করছেন। ওস্তাদ আমজাদ আলি খান সোশ্যাল প্ল্যাটফর্মে লিখেছেন, ‘পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণ একটি যুগের অবসান। তিনি সান্তুর যন্ত্রটির অগ্রণী শিল্পী। আমার কাছে এটা ব্যক্তিগত শোকের মুহূর্ত। ওর আত্মার শান্তি কামনা করছি।’

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে জন্মগ্রহণ করেন শিবকুমার শর্মা। তার বাবা উমা দত্তশর্মা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার তার বাবার কাছে শাস্ত্রীয় সংগীতে প্রশিক্ষণ নিতে শুরু করেন। ১৩ বছর বয়সে বাবার কাছ থেকেই সান্তুরের হাতেখড়ি হয় তার।

সন্তুরের অবিস্মরণীয় অধ্যায়ের পাশাপাশি সিনেমায়ও কাজ করেছিলেন শিবকুমার। বিখ্যাত বংশীবাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে বলিউডের বেশ কয়েকটি সিনেমায় মিউজিক কম্পোজ করেছেন তিনি। ‘সিলসিলা’, ‘লামহে’, ‘চাঁদনী’ ও ‘ডর’-এর মতো সিনেমার মিউজিক কম্পোজ করেছিলেন তারা।

ভারতীয় সংগীতে অসামান্য অবদানের জন্য বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন শিবকুমার। ১৯৮৬ সালে তাকে পদ্মশ্রী ও ২০০১ সালে তাকে পদ্মবিভূষণ পদকে ভূষিত করে ভারত সরকার।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top