বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


বর্ষায় ‘সাইনাস’ সমস্যা বাড়তে পারে! প্রতিকার পাবেন ঘরোয়া উপায়ে


প্রকাশিত:
৩০ জুলাই ২০২৪ ১০:৩১

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৯

প্রতিকী ছবি

বর্তমান সময়ে অনেকেই সাইনাসের সমস্যায় ভুগেন। বর্ষা এলে এ সমস্যা আরও মাথাচাড়া দেয়। মাথায় প্রবল যন্ত্রণা, নাক-মাথায় ভারী ভাব এমনকি ব্যথার কারণে জ্বরও চলে আসে। তবে কিছু ঘরোয়া উপায় এমন যন্ত্রণা থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

সাইনাসাইটিস হানা দিলে নিয়ম মেনে কিছু ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে ঠিকই। তবে সারা বছর বেশ কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই রোগ ঠেকিয়ে রাখা যায়। সেগুলো জেনে রাখা প্রয়োজন।

ব্যাকটেরিয়া বা ছত্রাক ঘটিত সংক্রমণ যেন না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। রাস্তাঘাটে বা গণপরিবহণে যাতায়াত করার সময়ে মুখে মাস্ক পরতে পারলে ভালো হয়।

এ ছাড়া প্রতি দিন সকালে এবং কাজ থেকে বাড়ি ফেরার পর নাসারন্ধ্রে পরিষ্কার জল দিয়ে নাক ধুতে পারলেও সমস্যার সমাধান হবে। অনেকে ফুটন্ত পানিতে তুলসীপাতা দিয়ে গরম ভাপ নেন। সেটিও বেশ কাজের।

সাইনাসাইটিসসের সমস্যা নিয়ন্ত্রণ করতে প্রতিদিন এক কোয়া রসুনের সঙ্গে মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। এই দুই উপাদানেই একাধিক রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে।

সতর্কতা- উল্লেখিত তথ্যগুলো পরামর্শস্বরূপ। সাইনাসাইটিস থেকে স্থায়ী মুক্তি পেতে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও নিয়ম মেনে চলুন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top