বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ক্যান্সার প্রতিরোধে তৈরি করুন সহজ কিছু অভ্যাস


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২১ ১৮:৪৫

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ১৬:২০

ছবি- সময়নিউজ ডট নেট

বর্তমান যুগে ক্যান্সার এক বড় আতংকের নাম। সহজলভ্য নিরাময় নেই এবং ব্যয়বহুল এর চিকিৎসা। অনেক সময় চিকিৎসায় বহু খাটুনি করেও পাড়ি দিতে হয় পরলোকে।

আজ থেকে কয়েক যুগ আগে এর নাম এত শোনা না গেলেও সরেজমিনে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বিশাল।গবেষণা করে বোঝা যায়, মূলত আমাদের অসেচতন জীবন যাত্রা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই এর বেড়ে যাওয়ার পেছনে দায়ী। ক্যান্সার এর প্রতিকার কঠিন হলেও এর প্রতিরোধের নিয়ম গুলো সহজ।

তবে জেনে নেয়া যাক টিপস গুলো-
১. চিনি শরীরে ক্যান্সার কোষ এর সক্রিয়তায় সবচেয়ে বেশি ভূমিকা রাখে। শুধু ক্যান্সার ছাড়াও শরীরে কঠিন সব রোগে বাসা বাধতে চিনির বিকল্প কমই আছে। তাই বলেই এটিকে হোয়াইট পয়জন বলা হয়। মানুষ যদি চিনি খাওয়া বন্ধ করে দেয় তবে সে ক্যান্সার সহ অনেক রোগ থেকেই বেঁচে থাকার সম্ভাবনা অনে কায় বৃদ্ধি পায়।

২. গরম জল ও লেবু, দুটোই মানব দেহের জন্য উপকারী। প্রতিদিন সকালে হালকা গরম জলে পরিমাণ মত লেবুররস মিশিয়ে খেলে ক্যান্সার প্রতিরোধ হয়। তাছাড়া এটি ওজন কমাতেও সাহায্য করে।

৩. অতিরিক্ত মোবাইল ব্যবহার ও মোবাইল কানে লাগিয়ে ঘন্টার পর ঘন্টা বিরতিহীন ইউওজেও সৃষ্টি হচ্ছে বহুবিধ রোগ। মোবাইলের মাধ্যমে বেরিয়ে আসা রেডিয়েশন এর জন্য দায়ী। তাই মোবাইল কথা বলার জন্য ব্যবহার করার সময় যদি এয়ারফোন অথবা হেডফোন ব্যবহার করা যায় এই ঝুঁকি অনেক কমে আসে।

৪. আমরা যারা কার এ চলা ফেরা করি তারা অনেকএই জানিনা, এসি চালু করার আগেও কিছু নিয়ম থাকে। কারে এসি অন করার আগে এর জানালা গুলো খুলে গরম বাতাসটা বের করে দিতে হয়। এতে করে এসি অন করার পরে ভিতরের বাতাস টা ক্লিন থাকে। লিউকেমিয়া ক্যান্সার হওয়ার পিছনে এই অসচেতনতা অনেকাংশে দায়ী।

এই সহজ নিয়মগুলো যদি ধীরে ধীরে আমাদের লাইফস্টাইলের অংশ করে নেয়া যায় তবে জীবনযাত্রা আরো সুখকর হবে।


সম্পর্কিত বিষয়:

ক্যান্সার মোবাইল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top