শনিবার, ৪ঠা ডিসেম্বর ২০২১, ২০শে অগ্রহায়ণ ১৪২৮


চিকিৎসাব্যবস্থা আরও উন্নত হওয়া দরকার: জাহিদ মালেক


প্রকাশিত:
২১ নভেম্বর ২০২১ ২১:১১

আপডেট:
৪ ডিসেম্বর ২০২১ ১৬:৫০

ছবি-সংগৃহীত

দেশের চিকিৎসাব্যবস্থা আগের তুলনায় এখন অনেক উন্ন‌তি হ‌য়ে‌ছে। তবে, আরও উন্নত হওয়া দরকার বলেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, হার্টের বাইপাস অপারেশন কোনো না কোনো হাসপাতালে হচ্ছে। কিডনি ডায়ালাইসিস হচ্ছে। ক্যানসারসহ ক‌য়েক‌টি বিষ‌য়ে চিকিৎসায় আরও উন্নতি দরকার। পাশাপাশি বেসরকারিভাবে চি‌কিৎসা ব্যয় কমা‌নো উচিত।

রোববার (২১ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে স্বাস্থ্য অর্থনীতি ইউনিট আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

ডাক্তাররা রোগীদের দিয়ে প্রয়োজনের বাই‌রেও অতিরিক্ত পরীক্ষা করাচ্ছেন। এতে রোগীদের চি‌কিৎসা খরচ বাড়ছে। তাই রোগীদের অযথা পরীক্ষা না দেওয়ার জন্য অনু‌রোধ জা‌নি‌য়ে‌ মন্ত্রী বলেন, আমাদের হাসপাতালগুলোতে এম‌নি‌তেই অনেক সীমাবদ্ধতা রয়েছে। স্বাস্থ্যসেবায় ৬০ ভাগ টাকা রোগীর পকেট থেকে খরচ করতে হয়। এই খর‌চের মধ্যে ওষুধের খরচই বেশি। তার ম‌ধ্যে র‌য়ে‌ছে বে‌শি বে‌শি পরীক্ষা।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে সরকারি হাসপাতালগুলোতে রোগীরা বিনামূল্যে সেবা পাওয়ার পরও অনেকেই বিদেশে চিকিৎসার জন্য যান। সেক্ষেত্রে চিকিৎসাসহ মোট খরচ দেশের তুলনায় ১০ গুণ বেশি হয়।

দে‌শের আটটি বিভাগে বিশেষায়িত নতুন হাসপাতাল বানা‌নোর কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, কাজ প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। এগুলোতে আন্তর্জাতিক মান অনুযায়ী ক্যানসার, কিডনি ও হার্টের চিকিৎসা দেওয়া হবে। এসব হাসপাতালে চিকিৎসা কার্যক্রম শুরু হলে চিকিৎসার জন্য রোগী‌দের আর দেশের বাইরে যেতে হবে না।

তিনি বলেন, আমাদের হাসপাতালগুলোতে যে পরিমাণ রিসোর্স থাকুক না কেন, ফান্ডিং, মেশিনারিজসহ পরীক্ষা-নিরীক্ষায় ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক ব্যবহার যদি হয় তাহলে মনে করি খরচ অনেকাংশেই কমে আসবে।

তিনি আরও বলেন, প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ব্যয় অনেক বে‌শি নেওয়া হয়। সেখা‌নে চিকিৎসার পাশাপাশি ওষুধের দামও বেশি নি‌য়ে থাকে। এ বিষয়ে বেসরকারি হাসপাতালগুলোর সঙ্গে আমরা কথা বলেছি, আলোচনা করেছি। পরীক্ষা-নিরীক্ষাসহ সার্বিক খরচ আলোচনার মাধ্যমে একটি সহনশীল পর্যায়ে আনা যায় কিনা, আমরা আলোচনা করেছি এবং পদক্ষেপ নিচ্ছি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top