ঢাকা শনিবার, ৩০শে মে ২০২০, ১৭ই জ্যৈষ্ঠ ১৪২৭


৮ টি ক্রিম বাজারজারকরনে নিষিদ্ধ করলো বিএসটিআই


প্রকাশিত:
১৮ মার্চ ২০২০ ১৩:৫৭

আপডেট:
৩০ মে ২০২০ ২৩:২২

ফাইল ছবি

পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসটিআই এর ল্যাবরেটরিতে বিভিন্ন ব্র্যান্ডের রং ফরসাকারী ১৩টি স্কিন ক্রিম মধ্যে ৬টি ব্যান্ডের ক্রিমে বিপজ্জনক মাত্রায় মানবস্বাস্থোর জন্য ক্ষতিকারক পারদ (মার্কারি) ও ছাড়া দুটি ব্র্যান্ডের ক্রিমে পারদ (মার্কারি) এবং হাইড্রোকুইনোন উভয়ই পাওয়া গিয়েছে। আর এই জন্য আপাদকালীন এইসব পণ্য বাজারজাতকরনে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

বিএসটিআই’র নিয়মিত সার্ভিল্যান্স টিমের মাধ্যমে বাজার থেকে এসব ব্র্যান্ডের পণ্য ক্রয় করে পরীক্ষা করা হয়।

পরীক্ষায় গৌরি কসমেটিকস (প্রা:) লিমিটেডের গোরি (Goree) ব্র্যান্ডের ক্রিমে মার্কারিরন মাত্রা ৭৫৫.৮৫ পিপিএম, পাকিস্তানের এস জে এন্টারপ্রাইজের চাঁদনি (CHandni) মার্কারিরন মাত্রা ৬২৯.৯৬ পিপিএম, কিউ সি ইন্টারন্যাশনালের নিউ ফেস ( new Face) ব্র্যান্ডের ক্রিমে মার্কারিরন মাত্রা ৫৯০.৩৮ পিপিএম, পাকিস্তানের ক্রিয়েটিভ কসমেটিকসের (প্রা.) লিমিটেডের ডিউ( Due) ব্র্যান্ডের ক্রিমে মার্কারিরন মাত্রা ২৮৫.৮৮ পিপিএম, গোল্ডেন পার্ল কসমেটিকসের গোল্ডেন পার্ল ( Golden pearl) ব্র্যান্ডের ক্রিমে ৬৫৪.১৩ পিপিএম ও পুনিয়া ব্রাদার্সের (প্রা.) লিমিটেডের ফাইজা (Faiza) ব্র্যান্ডের স্কিন ক্রিমে ৫৯০.৪৫ পিপিএম, পাকিস্তানের নুর গোল্ড কসমেটিকসের নুর (noor) ব্র্যান্ডের স্কিন ক্রিমে পারদের মাত্রা ১৯৩.৬৮ পিপিএম ও হাইড্রোকুইনোনের মাত্রা ১৯৮০.৫৮ পিপিএম এবং পাকিস্তানের হোয়াইট পার্ল কসমেটিকসের হোয়াইট পার্ল প্লাস ( White pearl plus) ব্র্যান্ডের স্কিন ক্রিমে পারদের মাত্রা ৯৪৮.৯৩ পিপিএম ও হাইড্রোকুইনোনের মাত্রা ৪৩৪.৭৩ পিপিএম পাওয়া গিয়েছে।

উল্লেখ্য, যে স্কিন ক্রিমে সংশ্লিষ্ট বাংলাদেশ মান ( বিডিএস১৩৮২: ২০১৯ এ মার্কারির গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ১ পিপিএম এবং হাইড্রোকুইনোনের গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ৫ পিপিএম।

মাত্রাতিরিক্ত পারদ (মার্কারি) ও হাইড্রোকুইনোনযুক্ত এসব ক্রিম দীর্ঘদিন ব্যবহার করলে চর্মরোগসহ বিভিন্ন জটিলতা সৃষ্টি হতে পারে। এমতাবস্থায় জনস্বস্থ্য রক্ষার স্বার্থে অনতিবিলম্বে মাত্রাতিরিক্ত পারদ (মার্কারি) ও হাইড্রোকুইনোনযুক্ত এসব রং ফর্সকারী ক্রিম বিক্রি ও বিতরণ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় আমদানিকারক/সরবরাহকারী/বিক্রেতাদের (অনলাইনসহ) বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। একই সথে বিএসটিআইর অনুমোদনহীন এসব স্কিন ক্রিম ব্যবহার থেকে বিরত থাকার জন্য ক্রেতাসাধারণকে অনুরোধ করা হলো।

একই সাথে বিএসটিআই’র লোগো আমদানিকারকের নাম ও ঠিকানা দেখে ভোক্তা সাধারণকে পণ্য ক্রয়ের জন্য অনুরোধ জানানো যাচ্ছে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Made with by: DATA Envelope

Top