বুধবার, ১৮ই মে ২০২২, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪২৯

Rupali Bank


সরকারি মেডিকেলে ভর্তি শুরু আজ


প্রকাশিত:
৮ মে ২০২২ ১৩:২৫

আপডেট:
৮ মে ২০২২ ১৩:৪৪

ফাইল ছবি

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে রোববার (৮ মে)। ভর্তি কার্যক্রম চলবে আগামী ১৮ মে পর্যন্ত।

জানা গেছে, দেশে সরকারি মেডিকেল কলেজ আছে মোট ৩৭টি। মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। এর মধ্যে মেধা কোটায় তিন হাজার ৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন, উপজাতি কোটায় ৩৩ জন ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, ৫ এপ্রিল দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ৩৪ হাজার ৮৩৩ জন (৪৩.৯১%) এবং মেয়ের সংখ্যা ৪৪ হাজার ৫০৪ জন (৫৬.০৯%)। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১ হাজার ৮৮৫ জন (৪৪.৫৬%), মেয়ে ২ হাজার ৩৪৫ জন (৫৫.৪৪%)।

এর আগে গত ১ এপ্রিল সকালে সারাদেশে একযোগে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৩৯ হাজার ৭৪২ শিক্ষার্থী ও আবেদন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী, যা মেডিকেল ভর্তি পরীক্ষার ইতিহাসে সর্বাধিক। প্রতি আসনের বিপরীতে ৩৩ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এ ছাড়া সরকারি মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম শেষে দেশের ৭২টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৩৮৯টি আসনের জন্য ভর্তির নির্দেশনা দেওয়া হবে।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top