মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


রাজউকের প্লট বাণিজ্য বন্ধ করার আহ্বান


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৯

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৫

ছবি : মামুন রশিদ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) প্লট বাণিজ্য বন্ধ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি অধ্যাপক ড. খন্দকার সাব্বির আহমেদ।

তিনি বলেছেন, রাজউক থেকে একটি প্ল্যান পাস করাতে হলে দীর্ঘদিন ধরে কর্মকর্তা-কর্মচারীদের পেছনে ঘুরতে হয়। বিশেষ করে রাজউকের নিচের শ্রেণির কর্মকর্তা-কর্মচারীরা সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত। তারা রাজউকে অনিয়ম দুর্নীতির আখড়া তৈরি করেছে। এই হয়রানি বন্ধে প্ল্যান অনুমোদনে স্থপতিদের যুক্ত করতে হবে। এতে নাগরিকদের ভোগান্তি কমবে।

সোমবার (২ সেপ্টেম্বর) প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান ও দাবি জানান অধ্যাপক ড. খন্দকার। 'অন্তর্বর্তী সরকারের প্রতি বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের প্রত্যাশা এবং জনস্বার্থ' শীর্ষক এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট।

খন্দকার সাব্বির আহমেদ বলেন, রাজধানীর উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) জন্মলগ্ন থেকে প্লট বাণিজ্য করে আসছে। বিষয়টা এমন পর্যায়ে দাঁড়িয়ে আছে যে, বাণিজ্যই যেন তাদের একমাত্র কাজ। অথচ ঢাকাকে একটি পরিকল্পিত নগরী গড়তে তাদের ভূমিকা বরাবরই প্রশ্নবিদ্ধ। তাই রাজউকের প্লট বাণিজ্য বন্ধ করা উচিত। রাজউককে ঢেলে সাজানো উচিত। বৃহৎ জনস্বার্থকে গুরুত্ব দেওয়া উচিত।

রাজউক এই শহরকে ঝুঁকিপূর্ণ বানিয়েছে মন্তব্য করে খন্দকার সাব্বির আহমেদ বলেন, ঢাকা শহরের অধিকাংশ সড়ক ছোট। কিন্তু রাস্তার দুপাশে বড় বড় ভবন গড়ে উঠেছে। আবার ভবনের সামনে ফুটপাত নেই। এভাবে শহরটাকে বাস অনুপযোগী বানিয়েছে রাজউক।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top