বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


পর্তুগালে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ


প্রকাশিত:
৩১ আগস্ট ২০২২ ২২:৫৯

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৫

 ছবি : সংগৃহীত

সম্প্রতি ৩৪ বছর বয়সী এক ভারতীয় নাগরিক পর্তুগালে ভ্রমণে গিয়ে রাজধানীর লিসবনে কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হন ।গর্ভবতী ওই নারী অসুস্থ হয়ে পড়ার পরও কোনো চিকিৎসা সেবা পাননি। এমনকি হাসপাতালের প্রসূতি ওয়ার্ড থেকে তাকে ফিরিয়ে দেওয়া হয়। একপর্যায়ে চিকিৎসা না পেয়ে মারা যান সেই নারী।

আর এরপরই পদত্যাগ করেছেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী। মূলত চিকিৎসা না পেয়ে পর্যটক গর্ভবতী নারীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেন তিনি। বুধবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

প্রতিবেদনে বলা হয়েছে, পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রীর নাম মার্তা টেমিডো। হাসপাতালের প্রসূতি ওয়ার্ড থেকে ফিরিয়ে দেওয়ার পর একজন গর্ভবতী পর্যটকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার কয়েক ঘণ্টা পর মঙ্গলবার (৩০ আগস্ট) তিনি পদত্যাগ করেন। ২০১৮ সালে পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নেন মার্তা টেমিডো।

বিবিসি জানিয়েছে, চিকিৎসা না পেয়ে মারা যাওয়া গর্ভবতী সেই নারীর বয়স ৩৪ বছর। তিনি ভারতীয় নাগরিক এবং সম্প্রতি পর্তুগালে ভ্রমণে গিয়েছিলেন। ভারতীয় ওই নারী পর্তুগালের রাজধানী লিসবনের এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তর করার সময় কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হন বলে জানা গেছে।

চলতি গ্রীষ্মে পর্তুগালে চিকিৎসা সেবা সংক্রান্ত বেশ কয়েকটি ঘটনা ঘটেছে এবং এসব ঘটনার জন্য সমালোচকরা পর্তুগাল জুড়ে প্রসূতি ইউনিটগুলোতে কর্মী সংকটকে দায়ী করেছেন।

উল্লেখ্য, ডা. মার্তা টেমিডো ২০১৮ সাল থেকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছিলেন এবং করোনা মহামারির মধ্যে পর্তুগালের স্বাস্থ্যখাত পরিচালনার কৃতিত্ব পেয়েছেন। কিন্তু মঙ্গলবার (৩০ আগস্ট)পর্তুগালের সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ডা. টেমিডো ‘বুঝতে পেরেছেন যে তার আর এই পদে থাকার কোনো অবস্থা নেই’।

পর্তুগালের বার্তাসংস্থা লুসার এর তথ্যানুযায়ী, পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও বিষয়টি নিশ্চিত করেছেন যে ভারতীয় ওই নারীর মৃত্যুর কারণে ডা. টেমিডো পদত্যাগ করেছে।


সম্পর্কিত বিষয়:

পর্তুগাল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top