বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


হিমাচল সীমান্তে ১৮,৭০০ ফুট উঁচু থেকে মরদেহ উদ্ধার


প্রকাশিত:
১২ সেপ্টেম্বর ২০২২ ০২:৫৭

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:১২

 ছবি : সংগৃহীত

প্রায় ১৮ হাজার ৭০০ ফুট উঁচু খিমলোগা পাস থেকে শনিবার (১০ সেপ্টেম্বর) সুজয় দুল নামের এক ট্রেকারের মরদেহ উদ্ধার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের হিমাচল এবং উত্তরখণ্ড প্রদেশের সীমান্তে।

ভারতের সেনাবাহিনী এবং দ্বিতীয় ব্যাটালিয়ন ইনদো-তিব্বত পুলিশের (আইটিবিপি) নেতৃত্বে এই উদ্ধারকাজ পরিচালনা করা হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

সুজয় দুলের মরদেহটি বরফের ফাটল থেকে শনিবার (১০ সেপ্টেম্বর)উদ্ধারের পর আইটিবিপি এবং সেনাবাহিনীর একটি যৌথ দল আজ হিমাচল প্রদেশের চিটকুলে নিয়ে আসে। উদ্ধারের পর মরদেহটি স্ট্রেচারে করে হেঁটে ২০ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিতে হয় তাদের।

জানা গেছে, ট্রেকিং দলটিতে পশ্চিমবঙ্গের তিনজন ট্রেকার―সুজয় দুলে, নরোত্তম গয়ান এবং সুব্রত বিশ্বাসসহ ছয়জন কুলি ছিলেন। তারা উত্তরখণ্ডের উত্তরকাশী অঞ্চল থেকে খিমলোগা পাস দিয়ে চিটকুলের উদ্দেশ্যে ট্রেকিং শুরু করেছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ৭০০ ফুট ওপরে খিমলোগা পাস পার করার সময় ট্রেকিংয়ের দড়ি খুলতে গিয়ে দুজন ট্রেকার পড়ে যান।

দুর্ঘটনায় সুজয় দুলে নিহত এবং সুব্রত বিশ্বাস আহত হন। তিনজন কুলি এবং অন্য ট্রেকার নরোত্তম গয়ান চিটকুলে পৌঁছে স্থানীয় প্রশাসনকে দুর্ঘটনার খবর জানান। তারপর আইটিবিপির একটি দল, হিমাচল প্রদেশ পুলিশ এবং রাজ্য দুর্যোগ মোকাবেলা দল যৌথভাবে ৪ সেপ্টেম্বর একটি অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করে। দলটি আহত সুব্রত বিশ্বাসকে দেখতে পেলে তাকে স্ট্রেচারে করে চিটকুলে নিয়ে যায়।

সূত্র : এনডিটিভি।

 

 


সম্পর্কিত বিষয়:

সীমান্তে

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top