ঢাকা মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর ২০২০, ১৪ই আশ্বিন ১৪২৭


চীনে এবার নভেল বানিয়াভাইরাসের প্রাদুর্ভাব, ৭ জনের মৃত্যু


প্রকাশিত:
৭ আগস্ট ২০২০ ১১:৩৭

আপডেট:
৭ আগস্ট ২০২০ ১৯:১৬

ছবি: সংগৃহীত

নভেল করোনাভাইরাসের প্রকোপে জর্জরিত বিশ্ব। চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে। এ অবস্থায় চীনের কয়েকটি প্রদেশে এক নতুন রোগের প্রকোপ দেখা দিয়েছে। এই নতুন রোগের নেপথ্যেও ভাইরাস রয়েছে বলে মনে করা হচ্ছে। আর ভাইরাসবাহিত এ রোগে চীনে এখন পর্যন্ত ৭ জনের মৃত্যু হয়েছে।

প্রাণঘাতী এ ভাইরাসকে বলা হচ্ছে নভেল বানিয়াভাইরাস বা নিওবানিয়াভাইরাস।

সংবাদমাধ্যম সিএনএ ও তাইওয়ান নিউজ জানিয়েছে, চীনের আনহুই প্রদেশে গত এপ্রিল থেকে নভেল বানিয়াভাইরাসজনিত রোগ ২৩ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে পাঁচজন মারা গেছে। এ ছাড়া ঝেজিয়াং প্রদেশে মারা গেছে আরো দুজন। এ ছাড়া জিয়াংসু প্রদেশে এ বছর ৩৭ জন নিওবানিয়াভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে বলে জানা গেছে। এ ছাড়া আরো একাধিক প্রদেশে নিওবানিয়াভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে।

এ রোগের উপসর্গগুলো কী
নিওবানিয়াভাইরাসজনিত রোগে আক্রান্ত হলে জ্বর ও কাশি হয়। এ ছাড়া রক্তস্বল্পতার সমস্যা দেখা দিতে থাকে। যা বিপদে ফেলে দেয় অনেক রোগীকে। তবে এ ভাইরাস সম্পর্কে জানতে আরো গবেষণা চলছে বলে জানা গেছে।

পোকা থেকে ছড়ায় এ রোগ!
প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নভেল বানিয়াভাইরাস পোকা থেকে ছড়াচ্ছে। এই ভাইরাস চীনে আগেও ছড়িয়েছিল। চীনে প্রথম এ ভাইরাস শনাক্ত হয় ২০১০ সালে। তবে নভেল বানিয়াভাইরাসের এবারের প্রাদুর্ভাব অন্য সময়ের চেয়ে বেশি।

কীভাবে ছড়াতে পারে এ ভাইরাস?
বিশেষজ্ঞরা মনে করছেন, পোকা থেকে এ ভাইরাস মানব শরীরে এলেও, মানুষ থেকে মানুষে ভাইরাসটি ছড়াতে বেশি সময় লাগবে না।



আপনার মূল্যবান মতামত দিন:


Top