বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


পুতিনের সঙ্গে বৈঠক করতে মস্কো যাবেন জিনপিং


প্রকাশিত:
২২ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৫

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৮

 ফাইল ছবি

রাশিয়া সফরে যাবেন চীনের প্রসিডেন্ট শি জিনপিং। চলমান ইউক্রেন যুদ্ধের মধ্যেই অদূর ভবিষ্যতে মস্কো গিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক করতে চান তিনি। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীন এখন ইউক্রেন নিয়ে আরও সক্রিয় ভূমিকা নিতে চায়। এছাড়া যুদ্ধ বন্ধ করা ও শান্তি আলোচনা শুরু করার উদ্য়োগ নিতে চান শি জিনপিং। সেই সঙ্গে তিনি এটাও নিশ্চিত করতে চান, এই সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে না।

রিপোর্টে বলা হয়েছে, জিনপিংয়ের মস্কো সফর এবং প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকের দিন এখনও স্থির হয়নি। তবে চলতি বছরের এপ্রিল বা মে মাসে রাশিয়ায় ওই সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানিকে হারানোর বিজয়োৎসব পালন করবে রাশিয়া।

অন্যদিকে চীনের কূটনীতিক ওয়াং ই এখন মস্কোতে আছেন। তিনি বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করবেন। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গেও তিনি দেখা করবেন। সেখানেই শি জিনপিংয়ের সফর নিয়ে কথা হবে বলে রিপোর্টে বলা হয়েছে।

এর আগে গত বছর চীনের রাজধানী বেজিংয়ে শীতকালীন অলিম্পিকের সময় ভ্লাদিমির পুতিন ও শি জিনপিংয়ের বৈঠক হয়েছিল। তখন তারা ঘোষণা করেছিলেন, রাশিয়া ও চীনের বন্ধুত্বের কোনও সীমা নেই।

এর কিছুদিনের মধ্যেই ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে চীন গত এক বছর ধরে রাশিয়াকেই সমর্থন করে আসছে।


সম্পর্কিত বিষয়:

পুতিন জিনপিং মস্কো

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top