ঢাকা বুধবার, ২১শে অক্টোবর ২০২০, ৬ই কার্তিক ১৪২৭


হোয়াইট হাউসের অনুষ্ঠানেই কোভিড-১৯ ব্যাপকভাবে ছড়িয়েছে: ফাউচি


প্রকাশিত:
১০ অক্টোবর ২০২০ ১৫:৫৮

আপডেট:
১০ অক্টোবর ২০২০ ১৯:১৯

ড. অ্যান্থনি ফাউচি। ছবি-সংগৃহীত

সুপ্রিম কোর্টের এক বিচারকের শূন্য আসনে প্রেসিডেন্ট মনোনীত ব্যক্তির নাম ঘোষণা অনুষ্ঠানে লোকসমাগম ঘটানোয় হোয়াইট হাউসের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ ভাইরাস বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

২৬ সেপ্টেম্বরের ওই অনুষ্ঠানে উপস্থিত অন্তত ১১ জনের দেহে পরে প্রাণঘাতি করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

শুক্রবার সিবিসি নিউজের এক প্রশ্নের জবাবে ফাউচি হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানকে ‘সুপারস্প্রেডার ইভেন্ট’ বলে অ্যাখ্যায়িত করেন। সিবিসি নিউজ তার কাছে হোয়াইট হাউস কি মাস্ক পরা ও সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে চলায় জোর দেওয়ার চেয়ে বেশি বেশি শনাক্তকরণ পরীক্ষার উপর নির্ভর করতে চাইছে কিনা জানতে চায়।

উত্তরে হোয়াইট হাউসের করোনভাইরাস টাস্ক ফোর্সের প্রভাবশালী এ সদস্য বলেন, “তথ্যই কথা বলবে। আমরা হোয়াইট হাউসে এমন এক অনুষ্ঠান করেছি যেখান থেকে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ওই অনুষ্ঠানে এমন পরিস্থিতি ছিল যে প্রচুর লোকজন একসঙ্গে ছিল এবং তাদের মুখে মাস্ক ছিল না।”

সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অ্যামি কনি ব্যারেটকে মনোনয়ন দেওয়ার ওই অনুষ্ঠানে অংশ নেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এখন কোভিড-১৯ থেকে ধীরে ধীরে সেরে উঠছেন। তার চিকিৎসকরা তাকে বিভিন্ন অনুষ্ঠানে যাওয়ার ছাড়পত্রও দিয়েছে।

রিপাবলিকান এ প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতাকে ‘খাটো করে দেখা’র অভিযোগ রয়েছে। তার প্রশাসনের ব্যর্থতার কারণেই কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে দুই লাখ ১৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে ডেমোক্র্যাটরা অভিযোগ করে আসছে।

মহামারীর এ ছোবল আগামী মাসের প্রেসিডেন্ট নির্বাচনেও ট্রাম্পকে বিপাকে ফেলতে পারে বলে অনেকের অনুমান। সাম্প্রতিক জনমত জরিপগুলোতেও তার তুলনায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জনসমর্থন বেশি দেখা যাচ্ছে।

ট্রাম্প যেভাবে করোনাভাইরাস মোকাবেলা করেছেন, তাতে মাত্র ৩৫ শতাংশ মার্কিনির সমর্থন আছে বলে এবিসি নিউজ ও ইপসসের এক জরিপে উঠে এসেছে।

হোয়াইট হাউসের যে অনুষ্ঠান থেকে ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে, ওই একই অনুষ্ঠানের পর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলি ম্যাকএনানি, ট্রাম্পের সাবেক উপদেষ্টা কেলিয়ান কনওয়ে এবং দুই রিপাবলিকান সিনেটর মাইক লি ও থম তিলিসের দেহেও করোনাভাইরাস শনাক্ত হয়।



আপনার মূল্যবান মতামত দিন:


Top