ঢাকা সোমবার, ১৮ই জানুয়ারী ২০২১, ৫ই মাঘ ১৪২৭


যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে, বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত : বাইডেন


প্রকাশিত:
২৫ নভেম্বর ২০২০ ০৯:১৪

আপডেট:
২৬ নভেম্বর ২০২০ ১৯:৫৩

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে। অন্যের দ্বারা পরিচালিত হতে নয়, বিশ্বকে এখন নেতৃত্ব দিতে প্রস্তুত।’ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হয়েছেন। জো বাইডেন হোয়াইট হাউসে যাওয়ার প্রস্তুতিপর্বে রয়েছেন। অচিরেই অতি গোপনীয় গোয়েন্দা ব্রিফিং পাবেন তিনি। এ ছাড়া দৈনিক ব্রিফিং তো পাবেনই, সেইসঙ্গে সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ এবং কোনো উদ্যোগ নিতে চাইলে সরকারের তহবিল থেকে মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয়ও করতে পারবেন জো বাইডেন।

ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে গতকাল মঙ্গলবার বাইডেন মহামারি নভেল করোনাভাইরাস ও জলবায়ু পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি বিশ্বব্যাপী জোটবদ্ধ হয়ে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন। প্যাসিফিক, আটলান্টিকসহ সারা বিশ্বে যুক্তরাষ্ট্রকে তার ঐতিহাসিক নেতৃত্বের জায়গায় ফিরিয়ে নিতে কাজ করবেন বলে জানান বাইডেন।

এনবিসি নিউজকে বাইডেন বলেন, ‘বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প পুরো চিত্রটা পাল্টে ফেলেছেন। এখন যুক্তরাষ্ট্র সর্বাগ্রে একাই রয়েছে। আমরা একে এমন জায়গায় নেব, যেখানে আমাদের মিত্ররাও সম্মানের সঙ্গে থাকতে পারে।’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অন্যান্য নেতাদের সঙ্গে বাইডেন আয়ারল্যান্ড সীমান্ত ইস্যু নিয়ে কথা বলেছেন বলে জানিয়েছেন। বাইডেন চান ওই সীমান্ত খোলা থাকুক।

সর্বশেষ স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে ফেসবুক স্ট্যাটাসে বাইডেন বলেছেন, ‘নির্বাচন শেষ। এখন দলাদলি এবং একে অপরকে কাবু করতে যেসব কথাবার্তা বলা হয়েছে সব পাশে সরিয়ে রেখে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।’

এর আগে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে তাঁর সম্ভাব্য মন্ত্রিসভার ছয় সদস্যের নাম ঘোষণা করেছেন। এঁদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক পদস্থ কর্মকর্তা রয়েছেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ুবিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব দিয়েছেন জো বাইডেন। বারাক ওবামার আমলের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এবং জেইক সুলিভান পেয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব। এ ছাড়া অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়ক মন্ত্রী হিসেবে আলেজান্দ্রো মেয়রকাস, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি হিসেবে লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হিসেবে অ্যাভরিল হাইনেসকে বেছে নিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট।

এদিকে, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার কথা বললেও বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কথিত নির্বাচনী জালিয়াতি ও কারচুপির যে অভিযোগ এনেছিলেন ট্রাম্প তা নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

সর্বশেষ গতকাল মঙ্গলবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের গভর্নর টম উল্ফ ভোটে বাইডেনের বিজয়ী ফলাফলকে স্বীকৃতি দিয়েছেন। এর আগের দিন গত সোমবার মিশিগান অঙ্গরাজ্যও এমন স্বীকৃতি দেয়।



আপনার মূল্যবান মতামত দিন:


Top