রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


হামাসকে ধ্বংসের আগে থামবে না ইসরায়েল: নেতানিয়াহু


প্রকাশিত:
২৪ জুন ২০২৪ ১৩:৪১

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩২

ছবি- সংগৃহীত

ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, কোনো ধরণের চুক্তিই আমাকে থামাতে পারবে না। হামাসকে ধ্বংস করার আগ পর্যন্ত গাজায় হামলা চালিয়ে যাবে ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী রবিবার (২৩ জুন) দেশটির গণমাধ্যমকে এ কথা বলেন। খবর টাইমস অব ইসরায়েলের।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কথা অমান্য করে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

টানা আট মাসেরও বেশি সময় ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ।

এমতাবস্থায় গাজায় যুদ্ধ বন্ধে বাড়ছে বৈশ্বিক চাপ। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হলেও যুদ্ধ চলবে। এমনকি তিনি এমন কোনো চুক্তিতে সম্মত না হওয়ার কথাও জানিয়েছেন যা গাজায় ইসরায়েলের যুদ্ধের অবসান ঘটায়।

নেতানিয়াহু ইঙ্গিত দিয়েছেন, তিনি একটি ‘আংশিক’ চুক্তির পক্ষে, যা গাজায় এখনও আটক থাকা জিম্মিদের ফিরিয়ে আনতে সহায়তা করবে।

তবে তিনি এমন কোনো চুক্তিতে সম্মত হবেন না, যা গাজায় ইসরায়েলের যুদ্ধের অবসান ঘটায়। যদিও ইসরায়েলি প্রস্তাব এই আক্রমণাত্মক অভিযান শেষ করার পথে এগিয়ে যাবে বলে আগেই দাবি করেছিল যুক্তরাষ্ট্র।

ইসরায়েলি গণমাধ্যমকে নেতানিয়াহু বলেন, তার লক্ষ্য হচ্ছে অপহৃতদের ফিরিয়ে আনা এবং গাজায় হামাস সরকারকে উৎখাত করা।

তবে ইসরায়েলে নেতানিয়াহু এবং তার সরকারের বিরুদ্ধে ক্রমাগত বিক্ষোভ সমাবেশ করে চলেছে দেশটির নাগরিকরা। তারা ইসরায়েলে আগাম নির্বাচনের দাবির পাশাপাশি জিম্মিদের ফিরিয়ে আনতে চুক্তির দাবি জানাচ্ছেন।

এর আগে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি যুদ্ধবিরতির প্রস্তাব ঘোষণা করেন। বাইডেনের এই প্রস্তাবে তিনটি পর্যায় অন্তর্ভুক্ত রয়েছে। প্রথম ধাপে বন্দি বিনিময়ের পাশাপাশি স্বল্পমেয়াদি যুদ্ধবিরতি হবে। দ্বিতীয় ধাপে ‘শত্রুতার স্থায়ীভাবে অবসান’ এবং গাজা থেকে ইসরায়েলি সেনাদের পুরোপুরি প্রত্যাহারের কথা বলা হয়েছে।

তৃতীয় ধাপে যুদ্ধের কারণে ব্যাপকভাবে ধ্বংস হওয়া গাজার জন্য বহু বছরের পুনর্গঠন পরিকল্পনা রয়েছে।

নেতানিয়াহু আরও বলেছেন, দক্ষিণ গাজার রাফা শহরে ইসরায়েলের ‘তীব্র’ সামরিক আক্রমণ প্রায় শেষ হয়েছে। তার ভাষায়, ‘হামাসের বিরুদ্ধে লড়াইয়ের চূড়ান্ত পর্যায় শেষ হতে চলেছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top