বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


ভারতেও শনাক্ত হলো এমপক্স


প্রকাশিত:
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৬

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৪

ফাইল ছবি

এবার ভারতেও এমপক্সে আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করে অন্যদের থেকে আলাদা করে রাখা হয়েছে। এর আগে পাকিস্তানেও শনাক্ত হয়েছিল এমপক্স। খবর দ্য হিন্দুর।

এমপক্সে আক্রান্ত ব্যক্তি ভারতের হরিয়ানা রাজ্যের হিসার অঞ্চলের বাসিন্দা। ২৬ বছর বয়সী ওই ব্যক্তি এমপক্সের ওয়েস্ট আফ্রিকান ধরন-২-এ আক্রান্ত। তিনিই ভারতের প্রথম এমপক্স আক্রান্ত ব্যক্তি। তাকে রাজধানী নয়াদিল্লির লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এমপক্সে আক্রান্ত ওই ব্যক্তি গত শনিবার বিদেশ থেকে দেশে ফিরেছেন বলে জানিয়েছে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে তিনি কোন দেশে ছিলেন, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি।

এর আগে, গত আগস্ট মাসের মাঝামাঝি পাকিস্তানে এমপক্স ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়।

২০২৩ সালের জানুয়ারিতে আফ্রিকার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ২৭ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয় এবং ১ হাজার ১০০ জনের বেশি মৃত্যু হয়েছে, যাদের মধ্যে শিশুর সংখ্যাই অধিক।

আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এমপক্স ছড়ায়। এছাড়া সঙ্গম, ত্বকের সংস্পর্শ, কথা বলা বা শ্বাসপ্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে। এতে ফ্লুর মতো উপসর্গের পাশাপাশি পুঁজ ও ক্ষত সৃষ্টি হয়। অধিকাংশ ক্ষেত্রে প্রভাব সামান্য দেখা গেলেও মৃত্যু পর্যন্ত হতে পারে।

এমপক্সের দুটি প্রধান ধরন রয়েছে, যথা- ক্ল্যাড-১ ও ক্ল্যাড-২। ২০২২ সালের সংক্রমণ তুলনামূলকভাবে হালকা ক্ল্যাড-২ ছিল। এবার অনেক বেশি মারাত্মক ক্ল্যাড-১ ধরনটি ছড়িয়ে পড়ছে। এই প্রাদুর্ভাবের মধ্যে অসুস্থ হওয়া ১০ শতাংশ মানুষ মারা গেছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top