শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


৩০ দিন ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ : ট্রাম্প


প্রকাশিত:
১২ মার্চ ২০২০ ১৮:০০

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫৩

ফাইল ছবি

সময় নিউজ: মরণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) আতঙ্কে এবার ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রের মধ্যে সকল ধরনের ভ্রমণ একমাসের জন্য স্থগিত করা হয়েছে। তবে এ নিষেধাজ্ঞার আওতায় পড়বে না যুক্তরাজ্য। আগামী শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা চালু হবে। এই ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যে সব ধরনের বাণিজ্যিও বন্ধ থাকবে।

গতকাল বুধবার রাতে ট্রাম্প জানিয়েছেন, চীন এবং করোনা ভাইরাসে আক্রান্ত অন্য দেশগুলোর ব্যাপারে যুক্তরাষ্ট্রের নেওয়া কড়া পদক্ষেপ অনুসরণ করতে ব্যর্থ হয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ফলে ইউরোপ থেকে আসা অনেকের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ভাইরাসটি ছড়িয়েছে।

তিনি আরো বলেন, আমাদের শীর্ষ সরকারি স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে পরামর্শ করার পরে আমি সিদ্ধান্ত নিয়েছি যে, মার্কিন নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গরুত্ব সহকারে বিবেচনায় রেখে ইউরোপের সব ধরনের ভ্রমণকারী ৩০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

বুধবার প্রাণঘাতী করোনা ভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপরেই প্রেসিডেন্ট ট্রাম্প ইউরোপীয় দেশগুলোর ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেন। গত দুই সপ্তাহে করোনায় আক্রান্তের সংখ্যা উৎপত্তিস্থল চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম ঘেব্রেয়েসুস। এ ভাইরাসের আশঙ্কাজনক মাত্রায় বৃদ্ধির বিষয়ে তিনি ‘গভীরভাবে শঙ্কা’ প্রকাশ করেছেন।

তিনি বিভিন্ন দেশের সরকারকে ‘জরুরি পদক্ষেপ’ গ্রহণের মাধ্যমে এই প্রাদুর্ভাব থেকে উত্তেরণের আহ্বান জানিয়েছেন। ইউরোপের ওপর নিষেধাজ্ঞা আরোপের আগে কয়েক দফা টুইট করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেছেন, মার্কিন নাগরিক এবং বিশ্বের মানুষের প্রাণ রক্ষায় করোনাভাইরাস প্রতিরোধ, শনাক্ত, চিকিৎসা এবং এর ভ্যাকসিন তৈরিতে নতুন নীতিমালা তৈরি করছে যুক্তরাষ্ট্র।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top