ঢাকা শুক্রবার, ৫ই মার্চ ২০২১, ২১শে ফাল্গুন ১৪২৭


মৃতের সংখ্যায় নতুনযুক্ত ১২৯০

অবশেষে আরও মৃত্যুর কথা স্বীকার করল চীন


প্রকাশিত:
১৭ এপ্রিল ২০২০ ১৩:০১

আপডেট:
১৭ এপ্রিল ২০২০ ১৬:৩০

ফাইল ছবি

শুরু থেকেই বিতর্ক রয়েছে চীনে প্রকৃত মৃতের সংখ্যা নিয়ে। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশ শুরু থেকেই বলে আসছে চীন প্রকৃত মৃতের সংখ্যা গোপন করছে। এবার নতুন করে আরও প্রায় ১ হাজার ৩০০ মৃতের কথা স্বীকার করলো জিনপিং প্রশাসন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, উহানে করোনায় মৃতের প্রকৃত সংখ্যা ৩ হাজার ৮৬৯ জন। এ তালিকায় নতুন করে ১ হাজার ২৯০ জনের নাম যোগ করা হয়েছে। সংশোধন করা হয়েছে আক্রান্তের সংখ্যাও। নতুন ৩২৫ জন যোগ করে উহানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ৩৩৩ জন।

তবে এ নিয়ে বেশকিছু কারণের কথাও বলছে শিনহুয়া। প্রথম কারণ হিসেবে বলা হয়েছে, অনেকেই চিকিৎসকের কাছে যাওয়ার আগেই বাড়িতে মৃত্যুবরণ করেছেন এবং সেসময় তাদের অনেকেরই করোনার টেস্ট করা হয়নি। দ্বিতীয়ত, মহামরির তীব্রতায় মেডিকেল কর্মীরা এতটাই ব্যস্ত হয়ে পড়েছিলেন যে সময়মতো তথ্য জমা দিতে পারেননি।

আরেকটি কারণ হিসেবে বলা হয়েছে, মহামারিতে করোনার চিকিৎসা করতে বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও প্রতিষ্ঠানকে অনুমতি দেয়া হয়েছিল। তাদের অনেকেই কেন্দ্রীয় নেটওয়ার্ক সঙ্গে যুক্ত হতে পারেনি। ফলে সেখানে আক্রান্ত-মৃতের সংখ্যা পেতে দেরি হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত করা হয় করোনাভাইরাস। এরপরে এটি ছড়িয়ে পড়েছে পুরো বিশ্ব। যার কারণে থমকে গেছে পুরো বিশ্ব। আক্রান্তের সংখ্যা আর মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ২২ লাখ ছুঁইছুঁই। মারা গেছেন এক লাখ ৪৬ হাজারেরও বেশি মানুষ।



আপনার মূল্যবান মতামত দিন:


Top