শনিবার, ৪ঠা ডিসেম্বর ২০২১, ২০শে অগ্রহায়ণ ১৪২৮


১২ ঘণ্টাও ক্ষমতায় থাকতে পারলেন না সুইডিশ প্রধানমন্ত্রী!


প্রকাশিত:
২৫ নভেম্বর ২০২১ ১০:৫৪

আপডেট:
২৫ নভেম্বর ২০২১ ১২:০৭

ছবি-সংগৃহীত

সুইডেনে ইতিহাস গড়ে প্রথম নারী প্রধানমন্ত্রী হয়েছিলেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ও বর্তমান সরকারের অর্থমন্ত্রী ছিলেন ম্যাগডালেনা।

তবে প্রধানমন্ত্রী হিসেবে ১২ ঘণ্টাও থাকলেননা তিনি, পদত্যাগ করলেন তার আগেই। মূলত জোট সঙ্গী গ্রিন পার্টি তাঁর সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ায় ও পার্লামেন্টে বাজেট অনুমোদন করাতে ব্যর্থ হওয়ায় এই সিদ্ধান্ত নেন ম্যাগডালেনা। খবর আল জাজিরা ও বিবিসির।

পদত্যাগের পর সাংবাদিকদের ম্যাগডালেনা বলেন, ‘জোট সরকারের ওপর থেকে কোনো দল সমর্থন তুলে নিলে প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়। এটাই সুইডেনের সাংবিধানিক নিয়ম। এই নিয়ম মেনে আমি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাচ্ছি। সাংবিধানিকভাবে প্রশ্নবিদ্ধ একটি সরকারের নেতৃত্ব দিতে পারি না আমি।’

তবে শিগগিরই আবারও প্রধানমন্ত্রী হওয়ার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘আমি স্পিকারকে বলেছি, পদত্যাগ করছি। তবে একক দলের নেতা হিসেবে সরকারপ্রধানের পদে দ্রুত ফিরে আসবো।’

গত ১০ নভেম্বর সাবেক প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন পদত্যাগ করেন। চলতি বছরের শুরুর দিকে স্টেফান ঘোষণা দেন, দলের পরবর্তী নেতৃত্বকে যথেষ্ট সময় দিতে ২০২২ সালের সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগেই তিনি পদত্যাগ করবেন।

ইতিহাস গড়ে ম্যাগডালেনার প্রধানমন্ত্রী হওয়ার পরই সুইডেনের পার্লামেন্টে নাটকীয়তা শুরু হয়। সোশ্যাল ডেমোক্র্যাটদের জোটের অংশীদার গ্রিন পার্টির সদস্যরা প্রধানমন্ত্রী ম্যাগডালেনার উত্থাপন করা বাজেট অনুমোদনে অস্বীকৃতি জানান।

বিরোধের পরিমান বাড়তে থাকলে এক পর্যায়ে সরকারের ওপর থেকে তারা সমর্থন তুলে নেন। এর জের ধরে সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করতে হয় ম্যাগডালেনাকে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top