ঢাকা মঙ্গলবার, ৭ই জুলাই ২০২০, ২৪শে আষাঢ় ১৪২৭


আক্রান্ত কোটির ঘরে

বিশ্বজুড়ে করোনায় মৃত ৫ লাখের কাছাকাছি


প্রকাশিত:
২৮ জুন ২০২০ ০৮:৩৩

আপডেট:
২৮ জুন ২০২০ ১৮:১৩

ছবি: সংগৃহীত

উৎপত্তির ছয় মাসেই প্রাণঘাতী নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ এ সারাবিশ্বে মৃতের সংখ্যা চার লাখ ৯৮ হাজার ৭২০ জনে পৌঁছেছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৯৯ লাখ ৮৭ হাজার ৭৩৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫৪ লাখ ৮ হাজার ৭১১ জন।

গতকাল শনিবার করোনার সার্বক্ষণিক তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো সূত্রে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, এ পর্যন্ত বিশ্বের ৯৯ লাখ ৮৭ হাজার ৭৩৫ জন মানুষের করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। তাদের মধ্যে বর্তমানে চিকিৎসাধীন ৪০ লাখ ৭৯ হাজার ২১৯ জন এবং আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৫৭ হাজার ৭১৫ জন (২ শতাংশ)। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৫৪ লাখ ৮ হাজার ৭১১ জন সুস্থ হয়ে উঠেছে এবং চার লাখ ৯৮ হাজার ৭২০ জন রোগী মারা গেছে।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২৫ লাখ ৭৭ হাজারের বেশি। মৃত্যু হয়েছে প্রায় ১ লাখ ২৮ হাজার মানুষের।

এরপরই ব্রাজিলে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড করা হয়েছে। লাতিন আমেরিকার দেশটিতে আক্রান্ত ১২ লাখ ৮৪ হাজারের বেশি। প্রাণহানি ছাড়িয়েছে ৫৬ হাজার।

নর্থ আমেরিকায় মোট আক্রান্ত ৩০ লাখ ২ হাজার। মৃত্যু ১ লাখ ৬৫ হাজার ২শ'।

ইউরোপে আক্রান্ত ২৪ লাখের বেশি। মৃত্যু ১ লাখ ৯০ হাজার ৪শ' ৬৮।

সাউথ আমেরিকায় আক্রান্ত ২০ লাখ ৫৮ হাজারের বেশি। মৃত্যু প্রায় ৮০ হাজার।

এশিয়ায় আক্রান্ত ছাড়িয়েছে ২১ লাখ ৬৩ হাজার। মৃত্যু প্রায় ৫৪ হাজার।

এছাড়া আফ্রিকায় আক্রান্ত ৩ লাখ ৬৪ হাজার ৭শ'-এর বেশি। মৃত্যু ৯ হাজার ৩শ' ৪৫ জন।

এদিকে গতকাল শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানিয়েছেন, নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৬৯৫ জনের মৃত্যু হলো। এ ছাড়া দেশে নতুন করে আরো তিন হাজার ৫০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট এক লাখ ৩৩ হাজার ৯৭৮ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। প্রাণঘাতী করোনা বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

সূত্র- ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো।



আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Top