রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


পণ্য কিনতে শ্রীলঙ্কাকে আর্থিক সহায়তা প্রদান বিশ্বব্যাংকের


প্রকাশিত:
৩০ জুলাই ২০২২ ০৯:৫৯

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৪৭

ছবি সংগৃহিত

শ্রীলঙ্কাকে খাদ্য, ওষুধ ও জ্বালানির মতো জরুরি পণ্য কিনতে ১৬ কোটি টাকা সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। সেই সঙ্গে নতুন ঋণের প্রস্তাবও দিয়েছে বিশ্বের সর্ববৃহৎ এই ঋণদাতা সংস্থা।

শুক্রবার বিশ্বব্যাংক থেকে দেওয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে , ‘শ্রীলঙ্কাকে জরুরি পণ্য কিনতে আর্থিক সহায়তা বাবদ ১৬ কোটি ডলার শিগগিরই পাঠানো হবে। সেই সঙ্গে দেশটিকে নতুন ঋণ দেওয়ার বিষয়টিও বিবেচনায় রখেছে বিশ্বব্যাংক।’

‘কিন্তু এজন্য শ্রীলঙ্কাকে প্রথমেই যে কাজটি করতে হবে, তা হলো দেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত ক্ষেত্রে গভীর ও ব্যাপক সংস্কার। বিশেষ করে যেসব কারণে বর্তমানের এই সংকট দেখা দিয়েছে, সেগুলো চিহ্নিত করে মুলোৎপাটন করা। শ্রীলঙ্কা যদি এ শর্ত না মানে, তাহলে বিশ্বব্যাংক থেকে দেশটিকে কোনো ঋণ দেওয়া হবে না।’

১৯৪৮ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের পর বর্তমানে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটাবস্থায় পড়েছে শ্রীলঙ্কা। দেশটিতে বিদেশি মুদ্রার রিজার্ভ বলতে বর্তমানে কিছুই নেই। এ কারণে বিদেশ থেকে খাদ্য, ওষুধ ও জ্বালানির মতো জরুরি পণ্যও আমাদানি করতে পারছে না দেশটি।

 রাজাপাকসের ভাইদের নেতৃত্বাধীন সরকারের অব্যাবস্থাপনা, অযৌক্তিক কর কাটছাঁট, করোনা মহামারির কারণে পর্যটন ব্যবসায় ধ্বস ও ভবিষ্যৎ পরিণতির কথা না ভেবে বৈদেশিক মুদ্রার অতিরিক্ত ব্যয় দেশটির বর্তমান দুরবস্থার প্রধান কারণ।

বর্তমানে বিশ্বব্যাংক, আইএমএফ ও বিভিন্ন দেশের কাছে শ্রীলঙ্কার দেনা রয়েছে ৫১০ কোটি ডলার। তবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় শূন্যের কোঠায় নেমে যাওয়ায় চলতি মাসের শুরুতে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছেন শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

বর্তমানে এই অচলাবস্থা কাটাতে জরুরি ঋণের জন্য বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে সংলাপ করছে শ্রীলঙ্কা। তবে এই সংলাপ শেষ হতে আরও দুই থেকে তিন মাস লেগে যেতে পারে।


সম্পর্কিত বিষয়:

শ্রীলঙ্কা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top