ঢাকা সোমবার, ২৫শে জানুয়ারী ২০২১, ১২ই মাঘ ১৪২৭


ভার্চুয়াল পদ্ধতিতে হাইকোর্টের প্রথম আদেশ

ডলফিন হত্যা বন্ধে পদক্ষেপ গ্রহণের নির্দেশ


প্রকাশিত:
১৩ মে ২০২০ ১৪:০৩

আপডেট:
১৩ মে ২০২০ ১৬:১৩

ফাইল ছবি

অবিলম্বে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে আদালতকে জানানোর জন্য বলা বলা হয়েছে। চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে অনলাইনে করা রিট আবেদনে প্রথমবারের মতো ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি নিয়ে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সমরেন্দ্র নাথ বিশ্বাস।

আইনজীবী কাইয়ুম বলেন, ‘শুনানিতে আদালত বলেছেন, আর একটিও ডলফিন যেন হত্যা করা না হয়।
আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, ডলফিন হত্যা বন্ধে কোনো ধরনের রুল জারি করেনি আদালত। তবে এ বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য বলা হয়েছে। আর কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা তিন দিনের মধ্যে মামলার তিন নম্বর বিবাদী পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে ই-মেইলে আদালতকে জানানোর জন্য বলা হয়েছে।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে গত সোমবার ই-মেইলের মাধ্যমে রিট আবেদনটি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। দেশের ভার্চুয়াল কোর্ট পদ্ধতিতে এটিই প্রথম রিট আবেদন।



আপনার মূল্যবান মতামত দিন:


Top