ঢাকা বুধবার, ২৩শে সেপ্টেম্বর ২০২০, ৯ই আশ্বিন ১৪২৭


করোনাকালে জামাকাপড় জীবাণুমুক্ত করার পদ্ধতি


প্রকাশিত:
১৬ সেপ্টেম্বর ২০২০ ০৯:১৫

আপডেট:
১৬ সেপ্টেম্বর ২০২০ ০৯:১৮

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে মানুষের জীবনযাত্রায় বড়সড় পরিবর্তন এসেছে। অতীতের অগোছালো ও নিয়ন্ত্রণহীন জীবনধারণের পদ্ধতি থেকে বেরিয়ে মানুষ এখন হয়ে উঠেছেন অনেকটাই শৃঙ্খলাবদ্ধ। সংক্রমণ এড়াতে মানতে হচ্ছে স্বাস্থ্যবিধি। বিশ্বজুড়ে বদলেছে জীবনযাত্রা।

শুধু নিজেকে সুরক্ষিত রাখলেই চলবে না, ঘরদোর, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র এবং পরা জামাকাপড়ও সুরক্ষিত রাখতে হবে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, রোজ পরে যাওয়া জামাকাপড় নিয়ম মেনে জীবাণুমুক্ত না করলে হতে পারে বিপদ। করোনা সংক্রমণ এড়িয়ে নিজেকে সুরক্ষিত রাখতে জামাকাপড় কীভাবে পরিষ্কার করবেন চলুন তা দেখে নিই—

সাধারণ নিয়ম

বাইরে থেকে এসে ঘরে ঢোকার আগে সাবান দিয়ে ভালো করে হাত-পা ধুয়ে সোজা বাথরুমে চলে যাবেন। বাড়ির ভেতরে কোথাও বসবেন না বা কাউকে ছোঁবেন না। এরপর বাথরুমে জামাকাপড় বাদ দিয়ে বেল্ট, ওয়ালেট, ঘড়ি, মোবাইল ইত্যাদি স্যানিটাইজার দিয়ে ভালো করে স্যানিটাইজ করে নিন।

জামাকাপড় কীভাবে পরিষ্কার করবেন :

ডিটারজেন্ট ব্যবহার করুন

পরা জামাকাপড়গুলো ভালো মানের ডিটারজেন্টের পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। কাপড়ের সঙ্গে আপনার মাস্ক ও গ্লাভস ভিজিয়ে রাখবেন।

গরম পানি ব্যবহার করুন

কাপড়কে জীবাণুমুক্ত করার জন্য পানির তাপমাত্রা ৪০-৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই তাপমাত্রার গরম পানি নিয়ে তার সঙ্গে ভালো মানের ডিটারজেন্ট ব্যবহার করে কাপড় ধুতে পারেন। এতে সঠিকভাবে কাপড় জীবাণুমুক্ত হবে।

ব্লিচিংয়ের ব্যবহার

এমন কিছু ব্লিচিং রয়েছে, যা কাপড় ধোওয়ার কাজে ব্যবহৃত হয়। সেক্ষেত্রে এক বালতি পানিতে কয়েক ফোঁটা ব্লিচিং মিশিয়ে কাপড় ধুতে পারেন। এতে জীবাণুমুক্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

কড়া রোদে কাপড় শোকান

কাপড় ধোয়ার পর কড়া রোদে শুকিয়ে নিন। রোদের তাপমাত্রা কম থাকলে ফ্যানের তলায় শুকিয়ে নিন। কোনোভাবেই আধা শুকনো বা স্যাঁতস্যাঁতে কাপড় পরে বাইরে বেরোবেন না, এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে।

আয়রন করে নিন

জামাকাপড় শুকিয়ে যাওয়ার পর পরার আগে আয়রন করে নিন। আয়রনের উচ্চ তাপমাত্রায় জীবাণু একেবারে নির্মূল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আয়রন করে তবেই ব্যবহার করুন জামাকাপড়।

কাপড় ধোওয়ার পর যা করবেন

কাপড় ধোওয়ার পর সঙ্গে সঙ্গে গোসল করে নিতে পারেন। যদি কাছাকাছি কোথাও গিয়ে থাকেন, তবে ফিরে এসে কাপড় পরিবর্তন করে বা কেচে নেওয়ার পর অবশ্যই আপনার হাত-পা-মুখ সাবান দিয়ে ভালো করে ধোবেন।



আপনার মূল্যবান মতামত দিন:


Top