ঢাকা বৃহঃস্পতিবার, ৪ঠা জুন ২০২০, ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭


মাস্ক জীবাণুমুক্ত করবেন যেভাবে


প্রকাশিত:
১৮ মে ২০২০ ১৩:০১

আপডেট:
৪ জুন ২০২০ ২০:০৪

ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে মাস্ক সঙ্কট সব জায়গায়। অতিরিক্ত দাম দিয়ে কিনতে হচ্ছে মাস্ক। যদিও চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, শুধু মাস্ক পরলেই করোনাভাইরাস প্রতিরোধ হবে না, প্রতিনিয়ত ধুতে হবে হাত। এদিকে মাস্ক সঙ্কটের কারণে বাজারে যে সাধারণ মাস্ক পাওয়া যায় তাই ব্যবহার করছেন, অনেকেই ঘরেই বানিয়ে নিচ্ছেন মাস্ক। তবে এ মাস্ক বারবার ব্যবহার করতে হলে তাকে জীবাণুমুক্ত করে নিতে হবে। কিন্তু কীভাবে তা জীবাণুমুক্ত করবেন সেই উপায় জানিয়েছে যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

বড় একটি পাত্রে গরম পানিতে সাবান গুলে নিতে হবে। তাতে মাস্কগুলো ভিজিয়ে রাখতে হবে অন্তত পাঁচ মিনিট। পরে তা তুলে নিয়ে ভালোভাবে রোদে শুকাতে হবে। যদি ওয়াশিং মেশিনে পরিষ্কার করতে চান তবে প্রথমেই মাস্কগুলোকে একটি কাপড়ের ব্যাগে ঢুকিয়ে নিতে হবে। ব্যাগের মধ্যে রেখে পরিষ্কার করলে মাস্কের ইলাস্টিক নষ্ট হওয়ার হাত থেকে বাঁচবে।
ওয়াশিং মেশিনে সাধারণ লন্ড্রি ডিটারজেন্টই ব্যবহার করতে পারবেন, তবে পানি হতে হবে গরম।

ড্রায়ার-এ শুকালে তাপমাত্রা বাড়িতে নিতে হবে। এ ছাড়া আপনার মাস্কটি যদি ফ্লেমেবল বা দাহ্য না হয় এবং মাস্ক বাঁধার জন্য ইলাস্টিকের পরিবর্তে যদি সাধারণ কাপড়ের ফিতা থাকে তবেই কেবল তা ওভেনে জীবাণুমুক্ত করে নিতে পারেন। ওভেনে ১৫৮ ডিগ্রি তাপমাত্রায় আধঘণ্টা গরম করতে হবে। এমনকি বৈদ্যুতিক ইস্ত্রিতে মাঝারি তাপমাত্রায় আধঘণ্টা গরম করেও মাস্ক জীবাণুমুক্ত করা সম্ভব।


বিষয়: মাস্ক


আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Made with by: DATA Envelope

Top