শনিবার, ৪ঠা ডিসেম্বর ২০২১, ২০শে অগ্রহায়ণ ১৪২৮


রেস্তোরাঁর স্বাদে ঘরেই বানিয়ে ফেলুন তন্দুরি পমফ্রেট


প্রকাশিত:
৪ নভেম্বর ২০২১ ১১:৩৮

আপডেট:
৪ ডিসেম্বর ২০২১ ১৭:০৯

ছবি-সংগৃহীত

কথায় আছে মাছে-ভাতে বাঙ্গালী। আপনি বাঙ্গালী কিন্তু মাছ পছন্দ করেন না তাতো হতেই পারে না। আর সেই মাছ যদি হয় রেস্তোরাঁয়ে তৈরি করা মাজাদার তন্দুরি তাহলে তো লোভ সামলানো অসম্ভব। কিন্তু সব সময় তো আর রেস্তোরাঁয় যাওয়া সম্ভব হয় না। তাই ঘরে অল্প কিছু উপকরণে তৈরি করে নিতে পারবেন মাছের তন্দুরি। এজন্য সবচেয়ে উপযোগী মাছ হচ্ছে পমফ্রেট।

তাহলে জেনে নিন রেস্তোরাঁর স্বাদে ঘরে তন্দুরি পমফ্রেট তৈরির ঝটপট রেসিপি-

উপকরণ- পমফ্রেট মাছ ২টি, লবণ স্বাদমতো, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া হাফ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ৩ টেবিল চামচ, টক দই হাফ কাপ, গরম মসলা গুঁড়া হাফ চা চামচ, বেসন দুই টেবিল চামচ, তেল পরিমাণমতো, চাটমশলা পরিমাণমতো, ধনেপাতা পরিমাণমতো, মাখন প্রয়োজনমতো

পদ্ধতি- প্রথমে মাছ ভালো করে ধুয়ে মাছের উভয় পিঠে ছুরি দিয়ে আলতো করে চিরে নিন। এবার মাছের উভয় দিকেই সব উপকরন দিয়ে ভালো করে মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। মাছের কাটা জায়গাগুলোতেও মসলা ভালোভাবে ঢুকিয়ে দিন।

এবার একটি বাটিতে দই, জোয়ান, দুই চামচ কাঁচা মরিচ বাটা, আদা-রসুন পেস্ট, লেবুর রস, জোয়ান, গরম মসলা গুঁড়া, বেসন নিয়ে একটি মিশ্রণ তৈরি করে মাছের উভয় পিঠে মাখিয়ে বেকিং ট্রে-তে রাখুন। এবার সামান্য তেল উপর দিয়ে মাখিয়ে আবার ১৫ মিনিট মেরিনেট করে রাখুন।

মাইক্রো ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে মাছগুলো ১৫-২০ মিনিট রোস্ট করুন। ওভেন থেকে বের করে মাছের ওপরে হালকা করে মাখন মাখিয়ে দিন। ওপরে চাট মসলা ছড়িয়ে দিয়ে সালাদ ও লেবুর টুকরোর সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু তন্দুরি পমফ্রেট।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top