বুধবার, ১৯শে জানুয়ারী ২০২২, ৫ই মাঘ ১৪২৮

Rupali Bank


খাঁটি খেজুরের গুড় চিনার সহজ উপায়


প্রকাশিত:
৪ ডিসেম্বর ২০২১ ২২:০৭

আপডেট:
১৯ জানুয়ারী ২০২২ ০৪:২০

ছবি সংগৃহীত

শীতকাল মানে তো বাঙালির ঘরে ঘরে পায়েস, পিঠাপুলি, মিষ্টি নাড়ু, মোয়া, হালুয়া ও দুধের হরেক রকম পিঠা। এসব খাবারে কিন্তু গুড় আবশ্যিক একটি উপাদান। গুড়ের জন্যই স্বাদ দ্বিগুণ হয়ে যায়।

কিন্তু সমস্যা হলো এখন বাজারে পাওয়া গুড়গুলো প্রায় ভেজাল মিশ্রিত।বাজারের কিছু অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় ভেজাল গুড় বানিয়ে থাকেন।

কেননা, চাহিদা অনুযায়ী বাজারে খেজুর গুড় পাওয়া খুবই মুশকিল। আর এই সুযোগটাই কাজে লাগায় অসাধু ব্যবসায়ীরা। ভেজাল গুড় মানবদেহের জন্য ক্ষতিকর।

চলন তা হলে জেনে নেয়া যাক খাঁটি গুড় চেনার উপায়গুলো-গুড় কেনার সময় একটু ভেঙে নিয়ে খেয়ে দেখুন। এসময় জিভে যদি নোনতা স্বাদ পাওয়া যায় তাহলে বুঝতে হবে গুড় খাঁটি নয়।

এছাড়াও গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে ধরবেন। এসময় নরম লাগলে সহজেই বুঝতে পারবেন এটি ভালো মানের গুড়। তবে ধার কঠিন হলে গুড় না কেনাই হবে বুদ্ধিমানের কাজ।

গুড় দেখতে স্ফটিকের মতো তকতকে হলে বুঝবেন খেজুরের রস দিয়েই তৈরি করা হয়েছিল কিন্তু খুব একটা মিষ্টি ছিল না। এ জন্য গুড়কে মিষ্টি করার জন্য এতে প্রচুর পরিমাণ কৃত্রিম চিনি মেশানো হয়েছে।

অনেক সময় তো গুড় খাওয়ার সময় চিনির স্বাদও পাওয়া যায়।সাধারণত গুড় দেখতে গাঢ় বাদামি রঙের হয়ে থাকে। হলদেটে বা অন্য রঙের হলে এটা স্পষ্ট যে গুড়ে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top