বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


আইসক্রিমের উপকারিতা


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২২ ০০:৫৯

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩০

 ছবি : সংগৃহীত

মন খারাপের মাঝে একটু আইসক্রিম মন ভালো করার অন্যতম উপাদান। আইসক্রিম পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে দ্রুত ওজন বেড়ে যাবে এই ভয়ে অনেকে আইসক্রিম এড়িয়ে চলেন। কিন্তু জেনে অবাক হবেন যে, আইসক্রিম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

অতিরিক্ত আইসক্রিম খেলে ওজন বাড়তে পারে, এটা ঠিক। তবে পরিমাণে কম খেলে উপকার পাওয়া যাবে।

আইসক্রিম খাওয়ার উপকারিতা-

১. এনার্জি বাড়ায়ঃ- আইসক্রিম তাত্‍ক্ষণিক শক্তি বৃদ্ধি করে। শরীরে এনার্জি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট প্রদান করে।

২. হাড় মজবুত করেঃ- হাড় শক্তিশালী রাখতে সবচেয়ে প্রয়োজনীয় খনিজ হল ক্যালসিয়াম। শরীরে ক্যালসিয়ামের চাহিদা মেটাতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া খুবই প্রয়োজন। আইসক্রিম ক্যালসিয়াম সমৃদ্ধ, তাই ডায়েটে এটি অন্তর্ভুক্ত করতে পারেন।

৩. ইমিউনিটি বৃদ্ধি করেঃ- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে আইসক্রিম। আইসক্রিম ফারমেন্টেড খাবারের গোত্রে পড়ে। যা শ্বাসযন্ত্র এবং গ্যাস্ট্রোইনস্টেনটিনালের জন্য উপকরি।

৪. খনিজ পদার্থ সমৃদ্ধঃ- আইসক্রিম কেবল প্রোটিন সমৃদ্ধ নয়, এতে ক্যালসিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, আয়োডিন, ফসফরাস, ভিটামিন এ এবং বি কমপ্লেক্সের মতো খনিজ পদার্থও রয়েছে। শরীরকে সুস্থ ও তরতাজা রাখতে এই খনিজগুলোর অত্যন্ত প্রয়োজন।

৫. প্রোটিনের উত্‍সঃ- দুগ্ধজাত পণ্য প্রোটিনের দুর্দান্ত উত্‍স। আইসক্রিমে প্রচুর পরিমাণে দুধ এবং ক্রিম থাকার কারণে এটি শরীরে অনেকটাই প্রোটিন প্রদান করতে পারে।

৬. মানসিক স্বাস্থ্যের জন্য ভালঃ- আইসক্রিম আমাদের মানসিক স্বাস্থ্য ভাল রাখতে পারে। কারণ দুধে ট্রিপটোফ্যান থাকে, যা সেরোটোনিন নিঃসরণে সাহায্য করে।


সম্পর্কিত বিষয়:

আইসক্রিম

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top