বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


দুর্বল হাড়? এই পানীয়গুলো পান করুন


প্রকাশিত:
১২ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৩

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৬

ফাইল ছবি

হাড় দুর্বল হলে ভুগতে হয় নানাভাবে। হাড় শক্তিশালী করার জন্য আপানাকে জিমে ছুটতে হবে না। বরং কিছু পানীয় আছে যেগুলো আপনাকে এই কাজে সাহায্য করতে পারবে। শক্তিশালী এবং সুস্থ হাড় বজায় রাখা সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। হাড়ের স্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাদ্য অপরিহার্য। পর্যাপ্ত ক্যালসিয়াম এবং ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেওয়া যাক সুস্বাদু এবং পুষ্টিকর পানীয় সম্পর্কে, যেগুলো আপনার হাড় ভালো রাখতে কাজ করবে-

১. দুধ-

দুধ ক্যালসিয়ামের ভালো উৎস, এটি হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। নিয়মিত দুধ খেলে তাতে থাকা ক্যালসিয়াম আপনার হাড়কে শক্তিশালী করবে। এটি কেবল হাড়ের শক্তিই বাড়ায় না, সেইসঙ্গে আরও অনেক পুষ্টি শরীরে পৌঁছে দেয়। তাই হাড়সহ পুরো শরীর সুস্থ রাখতে দুধ পান করার অভ্যাস করুন।

২. গ্রিন টি-

সাধারণ চায়ের বদলে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই প্রশান্তিদায়ক পানীয় শুধু স্ট্রেস কমাতেই সাহায্য করে না বরং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। তাই হাড় ভালো রাখতে এই চা আপনার প্রতিদিনের খাবারের তালিকায় যুক্ত করে নিন।

৩. গ্রিন স্মুদি-

গ্রিন স্মুদি ক্যালসিয়াম-সমৃদ্ধ সবুজ শাক দিয়ে পরিপূর্ণ। পালং শাক এবং অন্যান্য শাক-সবজি শক্তিশালী হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি হিসেবে কাজ করে। এই সবুজ শাক-সবজিতে পুষ্টিকর এবং হাড় ভালো রাখার অনেক উপাদান থাকে। তাই এই স্মুদি পান করলে কা আপনাকে সতেজ রাখবে এবং হাড় ভালো রাখতেও কাজ করবে।

৪. অরেঞ্জ জুস-

এক গ্লাস তাজা কমলার রস দিয়ে আপনার দিন শুরু করুন। এই সুস্বাদু পানীয় ভিটামিন সি সমৃদ্ধ যা শক্তিশালী হাড়ের জন্য কোলাজেন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি কেবল আপনার হাড়ই ভালো রাখবে না, সেইসঙ্গে পুরো দিনকেই সতেজ করে তুলবে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় এই জুস রাখতে ভুলবেন না।

৫. ব্রকলি জুস-

ব্রকলির জুস অত্যন্ত পুষ্টিকর জুস। ক্যালসিয়াম এবং অন্যান্য পুষ্টি সমৃদ্ধ পানীয়টি আপনার হাড়ের স্বাস্থ্যকে উন্নত করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। এই সবজির পানীয়তে প্রতিটি চুমুক আপনার হাড়ের শক্তি বাড়িয়ে তুলতে পারে। সুস্বাদু এবং পুষ্টিকর এই পানীয় আপনার খাবারের তালিকায় যুক্ত করে নিন। এতে হাড় ভালো রাখা সহজ হবে।


সম্পর্কিত বিষয়:

হাড়

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top