মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ডিআরইউ


প্রকাশিত:
৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৯

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৭

প্রতীকী ছবি

সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের নামে হয়রানিমূলক হত্যা মামলা দেওয়ায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ। এ ধরনের মামলা থেকে পেশাদার সাংবাদিকদের অবিলম্বে অব্যাহতির আহ্বান জানান ডিআরইউ নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৫ আগস্টের পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় অর্ধ শতাধিক পেশাদার সাংবাদিকের বিরুদ্ধে খুনের মামলা হয়েছে, যা অনভিপ্রেত। সাংবাদিকরা আইনের ঊর্ধ্বে নয়। কোনো সাংবাদিকের বিরুদ্ধে খুনের সঙ্গে জড়িত থাকা বা অন্য বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ ও প্রমাণ থাকলে সে অনুযায়ী আইনি ব্যবস্থা নেওয়াটাই স্বাভাবিক। কিন্তু ঢালাওভাবে সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা দেওয়া গণমাধ্যমের স্বাধীনতাকে সংকুচিত করবে বলে মনে করে ডিআরইউ।

অতীতে সাংবাদিকতার নৈতিকতাকে উপেক্ষা করে অনেক সাংবাদিক দলীয় দালালে পরিণত হয়ে সাংবাদিকতার মতো মহান পেশার যে অপরিসীম ক্ষতি করেছে, তা অস্বীকার করার উপায় নেই। সাজানো হত্যা মামলার মাধ্যমে সাংবাদিকতা পেশার মর্যাদা পুনরুদ্ধারে সঠিক প্রক্রিয়া হতে পারে না। পেশার মান-মর্যাদা রক্ষা এবং দেশের স্বার্থে সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানায় ডিআরইউ।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, কোন সাংবাদিকের বিরুদ্ধে দুর্নীতি বা অবৈধভাবে লাভবান হওয়ার সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকলে তা যেমন তদন্ত হওয়া প্রয়োজন, তেমনি স্বাধীন সাংবাদিকতার পরিবেশ তৈরি করতে সংবাদকর্মীদের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা দায়ের বন্ধ করতে হবে। একইসঙ্গে সম্প্রতি দায়ের করা হত্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানান নেতৃবৃন্দ।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং রাজধানীর যাত্রাবাড়ী থানায় তিনটি হত্যা মামলায় অর্ধ শতাধিক পেশাদার সাংবাদিককে আসামি করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top