বুধবার, ১৮ই মে ২০২২, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪২৯

Rupali Bank


ত্রুটি পরিমার্জন করে পাস হবে গণমাধ্যমকর্মী আইন: তথ্যমন্ত্রী


প্রকাশিত:
১১ মে ২০২২ ১৭:২৭

আপডেট:
১১ মে ২০২২ ১৭:৩০

 ছবি : সংগৃহীত

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন,সাংবাদিকদের সুরক্ষা দেওয়ার জন্য গণমাধ্যমকর্মী আইন করা হচ্ছে। আইনের খসড়ায় কিছু ত্রুটি বিচ্যুতি রয়েছে। এগুলো পরিবর্তন, পরিমার্জন করে এই আইন পাস করা হবে।

বুধবার (১১ মে) জাতীয় প্রেসক্লাবে ওভারসিস করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ওক্যাব) আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গণমাধ্যমকর্মী আইন নিয়ে তথ্যমন্ত্রী বলেন, এখন যে আইন আছে তাতে সাংবাদিকদের পুরোপুরি সুরক্ষা দেওয়া সম্ভব না। তাই আমরা গণমাধ্যমকর্মী আইন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এখানে কিছু ত্রুটিবিচ্যুতি আছে। আমরা সাংবাদিকদের সঙ্গে একমত যে ত্রুটি বিচ্যুতি পরিবর্তন-পরিমার্জন করে এটি পাস করা হবে।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তিনি বলেন, ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে গুজব ছড়ানো, হাঙ্গামা তৈরি করা হয় না করে, রাষ্ট্রকে হুমকির মুখে না ফেলে সেজন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। কোনোভাবে এটি সাংবাদিকদের জন্য নয়, আপামর জনসাধারণের নিরাপত্তার জন্য এটি করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদদের হয়রানি বন্ধে সরকারের নেওয়া পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখন চাইলেই আগের মতো কেউ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে পারেন না। বিশেষ করে সাংবাদিকদের বিরুদ্ধে মামলার হার কমে আসছে।

তিনি আরও বলেন, অনেক সময় দেখা গেছে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে দুর্নীতির রিপোর্ট করেছে কিন্তু খবরটি সত্য। এমন ঘটনায় মামলা হলেও তখন যাতে সেই সাংবাদিকের যাতে জামিন হয় সেজন্য ব্যবস্থা করছি।

সাংবাদিকদের জন্য পেনশনের কোনো চিন্তা সরকারের আছে কিনা এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সাংবাদিকরা যে প্রতিষ্ঠানে কাজ করেন তাদের দায়িত্ব পেনশনের ব্যবস্থা করা। তবে সরকার এখন সবার পেনশনের ব্যবস্থা করতে যাচ্ছে।

সাংবাদিকতায় আলোচিত সেলফ সেন্সরশিপ নিয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, সাংবাদিকরা ভয় পান না, আমরা ভয় পাই সেটাই বিষয়। কিন্তু কেউ নিজে ভয় পেলে আসলে কার কি করার আছে।

ওক্যাবের পক্ষ থেকে মন্ত্রীর কাছে দাবি করা হয় বিদেশি গণমাধ্যমকর্মীদের বেতনের অগ্রিম ট্যাক্স বন্ধের। এ বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী লিখিত আবেদন দিলে তিনি এ বিষয়ে ব্যবস্থা নেবেন।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top