শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


শ্রমের পাশাপাশি সামাজিক স্থিতিশীলতা প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী


প্রকাশিত:
১৭ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪৮

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪৩

ছবি সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, এ মুহূর্তে উন্নয়ন খুব বেশি প্রয়োজন। এর জন্য শ্রমের পাশাপাশি ইমানের দরকার আছে, শৃঙ্খলার প্রয়োজন আছে। সর্বোপরি সামাজিক স্থিতিশীলতা প্রয়োজন।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে রাজবাড়ী জেলা সমিতির অভিষেক ও ছাত্রবৃত্তি প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, স্বাধীন রাষ্ট্র হিসেবে আমরা অনেক দেরিতে মানবসভ্যতার মিছিলে যোগ দিয়েছি। বাঙালি হিসেবে বহু বছর ধরে এখানে ছিলাম, কিন্তু স্বাধীন বাঙালি হিসেবে নয়। অনেক রক্তের বিনিময়ে মানবসভ্যতার মিছিলে যোগদান করেছি। আমরা যেহেতু দেরিতে শুরু করেছি তাই আমাদের দৌড়ে গিয়ে বিশ্বের সঙ্গে সংযুক্ত হতে হবে। আর এ জন্য পড়াশোনার কোনো বিকল্প নেই।

এম এ মান্নান বলেন, এখনো আমাদের এক-পঞ্চমাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে আছে। আরও প্রায় দুই শতাংশ মানুষ আছে যারা বিপর্যয় এলে দারিদ্র্যসীমার নিচে চলে যাবে। আমরা কোনোমতে পাড়ে উঠছি। আমাদের পায়ের তলার মাটি এখনো শক্ত নয়। এ জন্য আমাদের প্রচুর পরিশ্রম করা দরকার। আমাদের কোটিখানেক ভাই-বোন সারা বিশ্বে ছড়িয়ে আছে। দেশের ভেতরেও আমরা পরিশ্রম করছি। দেশে-বিদেশে কাজ করে কোনোমতে সম্মানজনক একটা যায়গায় পৌঁছাতে পেরেছি। আমাদের এখন মাথাঠাণ্ডা রেখে কাজ করা প্রয়োজন।

বিভিন্ন ইস্যুতে মতভেদ হতে পারে। কোনটা আগে ভাত না বিছানা সেটা নিয়ে তর্ক হতে পারে। যার পেটে ভাত নেই সে জানে ভাতের কী জ্বালা। এস্থিতিশীলতা নষ্ট হলে দরিদ্র মানুষ কষ্ট পাবে বলেও জানান মন্ত্রী।

সমিতির সভাপতি মো. শাহজাহান আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, রাজবাড়ী- ২ আসনের সংসদ সদস্য মো. জিল্লুল হাকিম।


সম্পর্কিত বিষয়:

শ্রম

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top