শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


যেকোনো দুর্যোগে বাংলাদেশের পাশে থাকবে জাপান : রাষ্ট্রদূত


প্রকাশিত:
১০ নভেম্বর ২০২২ ০৭:১১

আপডেট:
২১ সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫০

ছবি সংগৃহিত

রোহিঙ্গা সমস্যাসহ যেকোনো দুর্যোগে জাপান সরকার বাংলাদেশের পাশে থাকবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সঙ্গে সাক্ষাতে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি এ আশ্বাস দিয়েছেন।

আজ বুধবার সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পরে মন্ত্রণালয় থেকে জানানো হয়, সাক্ষাৎকালে বলপূর্বক ব্যস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা হয়। ব্যস্তুচ্যুত এসব মিয়ানমার নাগরিকের সহায়তা দিতে বাংলাদেশ সরকার বিশেষ করে প্রধানমন্ত্রীর মানবীয় পদক্ষেপের প্রশংসা করেন রাষ্ট্রদূত।

কক্সবাজারের ক্যাম্পগুলোতে এসব নাগরিকদের আহার, সুপেয় পানি, চিকিৎসা, শিক্ষা, পয়োনিষ্কাশন ইত্যাদি বিষয়ে আলোকপাত করে রাষ্ট্রদূত সরকারের নেওয়া পদক্ষেপ ও ব্যবস্থাপনার প্রশংসা করেন। রোহিঙ্গা সমস্যাসহ যেকোনো দুর্যোগে জাপান সরকার বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বাস দেন।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে সারাদেশে ৪১৯টি ইউনিয়নে আনুমানিক ১০ হাজার ঘরবাড়ি এবং ৬ হাজার হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় সাত হাজার আশ্রয়কেন্দ্রে ১০ লাখ মানুষকে নিয়ে আসা হয়েছিল। ঘূর্ণিঝড় শেষে মধ্যরাত থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করে এবং সকালের মধ্যে সবাই আশ্রয়কেন্দ্র ত্যাগ করেন।

তিনি বলেন, বাংলাদেশকে দুর্যোগসহনীয় করতে আরও অধিক সংখ্যক ঘূর্ণিঝড় ও বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে৷

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি উপস্থিত ছিলেন।


সম্পর্কিত বিষয়:

দুর্যোগ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top