রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় কেউ গুরুতর আহত হয়নি


প্রকাশিত:
১৯ মে ২০২৪ ১৬:২৯

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫০

ছবি সংগৃহিত

কিরগিজস্তানে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। তবে কোনো বাংলাদেশি গুরুতর আহত হওয়ার তথ্য সরকার পায়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (১৯ মে) জাতীয় প্রেস ক্লাবে ‘রোহিঙ্গা সংকট’ শীর্ষক এক সেমিনারে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিরগিস্তানে বিদেশি ছাত্র বিশেষ করে বাংলাদেশি ছাত্রদের ওপর হামলা হয়েছে। কিন্তু কেউ গুরুতরভাবে আহত হয়েছে বলে আমাদের কাছে কোনো তথ্য আসেনি। আমরা ইতোমধ্যে কিরগিজস্তানে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি। কিরগিস্তানের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এখন পরিস্থিতি শান্ত রয়েছে।

কিরগিস্তানে বাংলাদেশের কোনো মিশন নাই। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সমদূরবর্তী দায়িত্বের অংশ হিসেবে কিরগিস্তানের দেখভাল করেন। উজবেকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলামকে কিরগিস্তানে যেতে বলা হয়েছে বলেও জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, কিরগিস্তানে আমাদের রাষ্ট্রদূত নাই। উজবেকিস্তানে আমাদের রাষ্ট্রদূত আছে। সেখানে (কিরগিস্তানে) আমরা তাকে যেতে বলেছি। কোনো বাংলাদেশি ছাত্র গুরুতরভাবে আহত হয়েছে বলে আমাদের কাছে সংবাদ আসেনি। তবে হামলা হয়েছে।

তাসখন্দের বাংলাদেশ দূতাবাসের তথ্য বলছে, কিরগিস্তানে প্রায় হাজারখানেক বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নরত অবস্থায় আছে। এদের বেশিরভাগ মেডিকেল শিক্ষার্থী।

গত ১৩ মে থেকে কিরগিজের রাজধানী বিসেকে বিদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। এর ধারবাহিকতায় গত শুক্রবার কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের হোস্টেলে হামলা করে কিছু ব্যক্তি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top