রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


ভারী বর্ষণে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কা


প্রকাশিত:
২৬ মে ২০২৪ ১৮:১৭

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৪

ছবি- সংগৃহীত

বাংলাদেশ উপকূলের আরো কাছে চলে এসেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রেমাল’। সন্ধ্যা ৬টার পর ঘূর্ণিঝড়টির কেন্দ্র বিপুল শক্তি নিয়ে উপকূলে আঘাত হানবে। যার তাণ্ডব চলতে পারে ৩-৪ ঘণ্টা। এর প্রভাবে সারাদেশেই ভারী এবং অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে দক্ষিণের উপকূল, তীরবর্তী এলাকা এবং পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে।

রোববার (২৬ মে) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের সভাকক্ষে সংস্থাটির পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রেমালের অগ্রভাগ বিকেল থেকেই উপকূলে আঘাত হেনেছে। যার মূল বা কেন্দ্র সন্ধ্যা ৬টা থেকে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। এরপর ৩-৪ ঘণ্টা এটি উপকূলের সর্বশক্তি দিয়ে আঘাত হানবে। এর প্রভাবে সারাদেশেই বৃষ্টি, ঝড়ো হাওয়া হবে। বৃষ্টির মাত্রা অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে অতি ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধসও হতে পারে।

তিনি বলেন, প্রবল ঘূর্ণিঝড়টির সামনের অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮-১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এছাড়া প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা, ঝড়ো হাওয়াসহ ভারী ৪৪-৮৮ মিলিমিটার (২৪ ঘণ্টায়) থেকে অতি ভারী ২৮৯ মিলিমিটার (২৪ ঘণ্টা) বর্ষণ হতে পারে।

সেজন্য উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতেও পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, উল্লেখ্য, আবহাওয়া অধিদপ্তরের নিয়ম অনুযায়ী, কোনো অঞ্চলে ২৪ ঘণ্টায় ১-১০ মিলিমিটার বৃষ্টিপাতকে হালকা, ১১-১২ মিলিমিটার বৃষ্টিপাতকে মাঝারি, ২৩-৪৩ মিলিমিটার বৃষ্টিপাতকে মাঝারি ধরনের ভারী, ৪৪-৮৮ মিলিমিটার বৃষ্টিপাতকে ভারী এবং ৯৮৮ মিলিমিটার বৃষ্টিপাতকে অতি ভারী বৃষ্টিপাত হিসেবে গণ্য করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top