রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশের পরিকল্পনা


প্রকাশিত:
১ জুন ২০২৪ ১৬:৫৩

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০২

ছবি- সংগৃহীত

প্রধানমন্ত্রীর নির্দেশনায় পাট খাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। এ বছরের শেষ নাগাদ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশ আয়োজনের পরিকল্পনা রয়েছে বলেও জানান মন্ত্রী।

শনিবার (১ জুন) নরসিংদীতে শিশু একাডেমি মিলনায়তনে পাট অধিদফতর আয়োজিত পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পাট চাষি, মিল মালিক, ব্যবসায়ী এবং পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের নিয়ে এই সভার আয়োজন করা হয়।

মন্ত্রী নানক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্যের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। সরকারের নির্বাচনী ইশতেহারেও গুরুত্ব সহকারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পাটপণ্যে বৈচিত্র্য আনতে এবং পাটশিল্পকে লাভজনক করার উদ্যোগকে উৎসাহিত করা হয়েছে। বর্তমান মন্ত্রিসভার প্রথম সভায় পাট ও পাটজাত পণ্যেকে পোশাক শিল্পের ন্যায় গুরুত্ব দেওয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর বিভিন্ন বক্তব্যে তিনি পোশাক শিল্পের ওপর থেকে নির্ভরশীলতা কাটিয়ে পাট, চামড়া ইত্যাদি শিল্পকে এগিয়ে নিতে নির্দেশনা দিয়েছেন।

নানক বলেন, দেশের অর্থনীতিতে পাটের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার এবং পরিবেশবান্ধব পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে প্রধানমন্ত্রী বিভিন্ন অনুশাসন ও দিকনির্দেশনা প্রদান করেছেন। সে অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।

মতবিনিময় সভার মতো অনুষ্ঠানগুলো অত্যন্ত ফলপ্রসূ জানিয়ে মন্ত্রী বলেন, এখান থেকে প্রাপ্ত সুচিন্তিত মতামত আমাদের সমৃদ্ধ করছে।

পাট চাষিদের সাথে একমত হয়ে মন্ত্রী বলেন, এখানে বক্তারা ঠিকই বলেছেন। পাট জাগ দেওয়া সমস্যা। পুকুর নেই, খালে পানি নেই। আমরা এই সমস্যা সমাধানের উপায় খুঁজছি।

নানক বলেন, পাট বীজ উৎপাদনে আমরা স্বনির্ভর হতে চাই। প্রতিবেশী দেশ থেকে পাটবীজ আমদানিনির্ভরতা কমাতে কাজ করে যাচ্ছি।

পাট সম্পর্কিত বিষয় নিয়ে স্মৃতিচারণ করে মন্ত্রী আরও বলেন, আমি ছোটবেলায় আমার বাবাকে পাট চাষ করতে দেখেছি। পাটের গন্ধ এখনো আমার মনে পড়ে। আমাদের ছয় ভাই বোনের পড়াশোনা হয়েছে পাট চাষের টাকায়।

নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের নরসিংদী-১ আসনের সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম হীরু, নরসিংদী-২ আসনের সংসদ সদস্য ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, সংরক্ষিত মহিলা আসন-৩৫ এর সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, পাট অধিদফতরের মহাপরিচালক জিনাত আরা, নরসিংদী জেলার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন প্রমুখ।

এছাড়াও জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি ও বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ, জুট মিল মালিক প্রতিনিধি, চালকল মালিক প্রতিনিধি এবং পাট চাষিরা এতে অংশগ্রহণ করেন।

এরপর মন্ত্রী নরসিংদী পৌর পার্কে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন করেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top