রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


প্রতিরক্ষা চুক্তি ও সমুদ্রে অংশীদারিত্ব বাড়াতে চায় ইতালি


প্রকাশিত:
২৪ জুন ২০২৪ ১০:৪৯

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৪

ছবি- সংগৃহীত

পররাষ্ট্রসচিব পর্যায়ের রাজনৈতিক পরামর্শক সভায় বসছে বাংলাদেশ ও ইতালি। আজ (সোমবার) ঢাকায় অনুষ্ঠেয় এ সভায় প্রতিরক্ষা খাতে সহযোগিতা এবং অভিবাসন ইস্যু গুরুত্ব পাবে।

সভায় বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ইতালির পক্ষে দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মহাসচিব রিকার্ডো গুয়ারিগলিয়া নেতৃত্ব দেবেন। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সামগ্রিক বিষয়ে আলোচনার পাশাপাশি বহুপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বৈঠকে রাজনৈতিক সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা, অভিবাসন, স্যাটেলাইট প্রযুক্তি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, সাইবার নিরাপত্তা, রোহিঙ্গা ইস্যু, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিন ইস্যু ও বৈশ্বিক ও আঞ্চলিক নানা বিষয়ে আলোচনা হবে। এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে একে অপরকে সহযোগিতার বিষয়টি আলোচনায় আসবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, প্রতিরক্ষা খাতে সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের প্রস্তাব দেওয়া আছে ইতালির পক্ষ থেকে। দেশটি এ দলিল সই করার বিষয়ে বেশ আগ্রহী। বাংলাদেশের কাছে জঙ্গি বিমান, স্যাটেলাইট, টহল জাহাজসহ বিভিন্ন ধরনের সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করতে চায় ইতালি। প্রতিরক্ষা চুক্তির পাশাপাশি সমুদ্রে অংশীদারিত্ব বাড়াতে চায় ইতালি। এ জন্য বাংলাদেশের কোস্টগার্ড ও নৌবাহিনীর সঙ্গে কাজ করতে আগ্রহী দেশটি।

বৈঠকে প্রতিরক্ষা ছাড়াও অভিবাসন ইস্যু গুরুত্ব পাবে জানিয়ে ঢাকার এক কূটনীতিক বলেন, বিপুলসংখ্যক বাংলাদেশি ইতালিতে রয়েছে। ইউরোপে যে পরিমাণ অবৈধ অভিবাসী বাংলাদেশি রয়েছে, তার বিরাট একটি অংশ ইতালিতে রয়েছে। এ বছরের ফ্রেব্রুয়ারিতে নিরাপদ অভিবাসন চালুর লক্ষ্যে ইতালি বাংলাদেশকে একটি সমঝোতা স্মারকের খসড়া দিয়েছে। ওই খসড়া নিয়ে বৈঠকে আলোচনা হবে।

প্রসঙ্গত, গত বছরের জুনে বাংলাদেশ ও ইতালির মধ্যে রাজনৈতিক পরামর্শক সভা আয়োজনে একটি সমঝোতা স্মারক সই হয়। তারই ধারাবাহিকতায় দ্বিতীয় সভা ঢাকায় হতে যাচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top