রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


বুয়েটের সহযোগিতায় পলাশী মোড়ে চালু হলো স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স


প্রকাশিত:
২৪ জুন ২০২৪ ১৯:০৬

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৭

ছবি- সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যৌথ উদ্যোগে ‘স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স’ এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৪ জুন) দুপুরে রাজধানীর পলাশী মোড়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ স্মার্ট ট্রাফিক পুলিশ বক্সের উদ্বোধন করা হয়। এ ট্রাফিক পুলিশ বক্সে সিসিটিভি কন্ট্রোল রুম, দ্রুতগতির ইন্টারনেট সংযোগ, মনোরম ফুলের বাগান ও পুলিশ সদস্যদের জন্য পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, বাংলাদেশ পুলিশ সারাদেশের জনগণকে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছে। যারা আমাদেরকে সেবা দিচ্ছেন আমাদেরও তাদের প্রতি একটা কর্তব্য আছে। এই পলাশীর মোড়ে দায়িত্বরত ট্রাফিক সদস্যদের কথা বিবেচনা করে সিটি কর্পোরেশনের অনুমোদনক্রমে বুয়েটের পক্ষ থেকে এখানে একটি পুলিশ বক্স তৈরি করা হয়েছে।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের পরিপ্রেক্ষিতে প্রতিটা সার্ভিস হতে হবে স্মার্ট সার্ভিস। ট্রাফিক পুলিশে যেন তাদের কাজটা সঠিকভাবে করতে পারে সেজন্য আমাদের পক্ষ থেকে এই দৃষ্টিনন্দন স্মার্ট পুলিশ বক্স তৈরি করা হয়েছে। এখানে সিসিটিভি কন্ট্রোলরুম থাকবে, থাকবে নিরাপদ বাইক পার্কিং ব্যবস্থা। তাছাড়াও হাইস্পিড ওয়াইফাই সংযোগের জন্য বুয়েটের পক্ষ থেকে আমরা ব্যবস্থা গ্রহণ করব।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান বলেন, ডিএমপির সঙ্গে বুয়েটের একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভীত রচনার লক্ষ্যে বুয়েটের পক্ষ থেকে এই ট্রাফিক বক্স নির্মাণ করা হয়েছে। ডিএমপি যদি মনে করে এই স্মার্ট ট্রাফিক বক্সের মডেলের অনুকরণে ঢাকা শহরের অন্যান্য জায়গায় ট্রাফিক বক্স নির্মাণ করবে কিংবা বিদ্যমান ট্রাফিক বক্সগুলোকে স্মার্ট বক্সে রূপান্তর করবে তাহলে বুয়েট আন্তরিকতার সঙ্গে সব ধরনের কারিগরি সহযোগিতা দেবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, পলাশী মোড় হচ্ছে ট্রাফিকের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। যে কারণে এখানে ইন্টার সেকশনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যস্ত ইন্টার সেকশন। ট্রাফিক পুলিশ রাস্তায় দায়িত্ব পালন করে থাকে। যে জন্য তাদের রিফ্রেশমেন্টের প্রয়োজন হয়। সেজন্য এই ট্রাফিক বক্সটা অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। ট্রাফিক বক্সটি অত্যন্ত চমৎকার জায়গায় স্থাপিত হয়েছে। এতে ফুটপাতে লোকজন অনায়াসে চলাচল করতে পারবে। আমি অনেকগুলো ট্রাফিক বক্স দেখেছি। আমার কাছে মনে হয়েছে নির্মাণশৈলীর দিক দিয়ে এটি বেস্ট ট্রাফিক বক্স। অন্যান্য ট্রাফিক বিভাগে আমরা এর মডেল অনুসরণ করতে পারব।

এ সময় বুয়েটের বিভিন্ন বিভাগের ডিন ও শিক্ষক এবং ট্রাফিক লালবাগ বিভাগের বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top